ঢাকা বৃহস্পতিবার
২৫ এপ্রিল ২০২৪
২৭ মার্চ ২০২৪

যা কিছু প্রথম কাতার বিশ্বকাপে


ডেস্ক রিপোর্ট
164

প্রকাশিত: ২০ ডিসেম্বর ২০২২ | ০৫:১২:৪৬ পিএম
যা কিছু প্রথম কাতার বিশ্বকাপে ফাইল-ফটো



ফুটবল গোল ও পরিসংখ্যানের খেলা। কাতারেও বসেছিল গোলের মেলা। যদিও অনেক নিয়মনীতির কারণেও গোল থেমে থাকেনি। আগের আসরগুলোর তুলনায় বেশি হয়েছে। কাতার দুহাত ভরে দিয়েছে বিশ্বফুটবলকে। পরিসংখ্যানের পাতা হয়েছে ওলটপালট বারবার।

এবারের আসরে মোট গোল হয়েছে ১৭২টি। বিশ্বকাপ ইতিহাসের সর্বোচ্চ। আগের আসরে হয়েছিল ’৯৮ আর ২০১৪ সালে ১৭১ গোল। রোমাঞ্চেও কাতার সবার সেরা। ২০২২ দেখেছে ৫টি পেনাল্টিশুট আউটে ফলাফলের নিষ্পত্তি। যেটাও সর্বোচ্চ।

প্রথম ম্যাচ হেরে কোনো দল বিশ্বকাপ জিতেছে, এমন ঘটনা ইতিহাসে দ্বিতীয়বার ঘটল। আর্জেন্টিনার আগে ঘুরে দাঁড়ানোর যে অমর উপাখ্যান দেখিয়েছিল স্পেন। ২০১০ সালে তারা প্রথম ম্যাচ হেরেও চ্যাম্পিয়ন হয়েছিলো।

এবারের আসরে সর্বোচ্চ ১৬ গোল করেছে ফ্রান্স। তবুও শিরোপা জেতা হলো না ফ্রান্সের। এবারের আসরে বিশ্বের একমাত্র ফুটবলার হিসেবে দুটি গোল্ডেন বল জিতেছেন মেসি। এক টুর্নামেন্টে ৫ বার ম্যান অব দ্যা ম্যাচ কাতারেই প্রথম দেখল বিশ্বফুটবল।

সবচাইতে বেশি বয়সী ফুটবলার হিসেবে বিশ্বকাপে জোড় গোল করার কৃতিত্বও এলএমটেনের। মেসির সঙ্গে এই বিশ্বকাপে প্রথমে নাম লেখালেন রোনালদোও। রোনালদো একমাত্র ফুটবলার হিসেবে টানা পাঁচ বিশ্বকাপে দেখা পেয়েছেন গোলের দেখা।

বয়স চব্বিশের আগে বিশ্বকাপের এক আসরে ৮ গোল করা একমাত্র ফুটবলার এখন কিলিয়ান এমবাপ্পে। বয়স ২৪ বছর হওয়ার আগেই আগে এই প্রথম এ আসরে ৮ গোল করলো কেউ। শুধু তাই নয় ফাইনালে সর্বোচ্চ ৪ গোল তারই।


আরও পড়ুন: