ঢাকা বুধবার
২৪ এপ্রিল ২০২৪
১৭ মার্চ ২০২৪

জেনে নিন ওজন কমানোর জনপ্রিয় ৫ ডায়েট


ডেস্ক রিপোর্ট
169

প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০২২ | ১১:১২:১২ এএম
জেনে নিন ওজন কমানোর জনপ্রিয় ৫ ডায়েট ফাইল-ফটো



অনেকেই চেষ্টা করেন অতিরিক্ত ওজন ঝরিয়ে ফেলতে। চটজলদি ওজন কমাতে এবং শরীর সুস্থ রাখতে খাবারে রাশ টানেন অনেকেই। নির্দিষ্ট ডায়েট মেনে চলেন। ২০২২ সালে মানুষ সবচেয়ে বেশি ৫ ধরনের ডায়েট অনুসরণ করেছেন।

দেখে নিন এ বছর কোন কোন ডায়েট বেশি জনপ্রিয়তা পেয়েছে...

কিটোজেনিক ডায়েটঃ অনেক গবেষণায় দেখা গেছে, ওজন কমানোর জন্য অত্যন্ত কার্যকর কিটোজেনিক ডায়েট। কম কার্বোহাইড্রেট এবং উচ্চ চর্বিযুক্ত খাবার এই ডায়েটের অন্তর্ভুক্ত। এই ডায়েট ওজন কমানোর পাশাপাশি ডায়াবেটিস, ক্যান্সার, মৃগীরোগ এবং আলজাইমারের মতো রোগের ক্ষেত্রেও খুব উপকারী।

কিটো ডায়েটে প্রচুর প্রোটিন রয়েছে, যা আমাদের খিদে নিয়ন্ত্রণে সাহায্য করে, বিপাক বাড়ায়। এই ডায়েটের কিছু সাধারণ খাবারের মধ্যে রয়েছে - মাংস, চর্বিযুক্ত মাছ, ডিম, মাখন, ক্রিম, পনির, বাদাম, বীজ, স্বাস্থ্যকর তেল এবং কম কার্ব-যুক্ত শাকসবজি।

মেডিটেরানিয়ান ডায়েটঃ ওজন কমানোর জন্য পুষ্টিকর ডায়েট হল মেডিটেরানিয়ান ডায়েট। এই ডায়েটে রয়েছে দুগ্ধজাত খাবার, মাংস, তাজা ফল, তাজা সবুজ শাকসবজি, গোটা শস্য, মাছ, বাদাম, লেবু এবং অলিভ অয়েল। এতে কোনও রিফাইন্ড সুগার এবং প্রক্রিয়াজাত খাবার নেই। এই খাবারগুলি খুব নিরাপদ এবং স্বাস্থ্যকর। এই ধরনের খাবার খেলে হার্ট ভালো থাকে এবং ব্লাড সুগারও নিয়ন্ত্রণে থাকে।

ইন্টারমিটেন্ট ফাস্টিং: এই ডায়েট অনুসরণকারী বেশিরভাগ লোকেরাই ১৬/৮ নিয়ম অনুসরণ করে। এই ডায়েটে প্রাতঃরাশ বাদ পড়ে এবং শুধু দুপুরে ও রাতেই খাওয়া হয়। এর মধ্যে রয়েছে দিনে ১৬ ঘণ্টা উপবাস এবং বাকি ৮ ঘণ্টা খাওয়া। তবে এই ডায়েট শুরু করার আগে অবশ্যই বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করে নেবেন। কারণ দীর্ঘ সময় উপোস সবার জন্য ভালো নয়।

ভেগান ডায়েটঃ আমিষ খাবার পুরোপুরিভাবে ত্যাগ করার পরিকল্পনা থাকলে এই ডায়েট সেরা বিকল্প। এতে মাছ, মাংস এবং ডিম ছাড়াও সব ধরনের প্রাণীজ খাদ্য যেমন- দুধ বা দুগ্ধজাত খাবার খাওয়া বন্ধ করতে হবে। ভেগান ডায়েটে শুধুমাত্র উদ্ভিদ ভিত্তিক খাবার থাকে। এর মধ্যে রয়েছে ফল, সবজি, গোটা শস্য, বিনস, বাদাম এবং বীজের মতো খাবার। এসব খাবারে পুষ্টিগুণ বেশি এবং ক্যালোরি কম। ফলে ওজন কমাতে অত্যন্ত সহায়ক এই ডায়েট।

কার্নিভর ডায়েটঃ কার্নিভর ডায়েট হল ভেগান ডায়েটের ঠিক বিপরীত। এই ডায়েটে আমিষ ও পশু-ভিত্তিক সব ধরনের খাবার অন্তর্ভুক্ত। যারা রেড মিট, ডিম, মুরগির মাংস এবং কম-ল্যাক্টোজ দুগ্ধ পছন্দ করেন, তাদের জন্য এই ডায়েট দুর্দান্ত বিকল্প। এই ডায়েটে ফল এবং শাকসবজি-সহ সমস্ত কার্বোহাইড্রেট খাবার নিষিদ্ধ। যেহেতু এতে ডায়েটরি ফাইবার কম, তাই কোষ্ঠকাঠিন্যের মতো হজম সংক্রান্ত সমস্যা হতে পারে। যারা উচ্চ রক্তচাপ, উচ্চ কোলেস্টেরল, স্ট্রোক বা অন্যান্য হৃদরোগে ভুগছেন, তাদের জন্য এই ডায়েট ক্ষতিকর হতে পারে।


আরও পড়ুন: