ঢাকা বুধবার
১৭ এপ্রিল ২০২৪
২৭ মার্চ ২০২৪

বিপিএল এখন বিনোদোনের খোরাক


খেলা ডেস্ক
170

প্রকাশিত: ০৮ জানুয়ারী ২০২৩ | ০৬:০১:৪৫ পিএম
বিপিএল এখন বিনোদোনের খোরাক ফাইল-ফটো



বর্তমানে বর্হিবিশ্বে ফ্র্যাঞ্চাইজি লিগের ছড়াছড়ি। ক্রিকেট যতোই আধুনিকায়নের দিকে আগাচ্ছে, ততোই বাড়ছে বিনোদনের খোরাক। চাহিদার সঙ্গে তাল মিলিয়ে আগাতে গিয়ে বাংলাদেশও চালু করেছিল বাংলাদেশ প্রিমিয়ার লিগ বা বিপিএল।

বিশ্বের বাকি দেশের আসরগুলোর সময় যতো বাড়তে থাকে, তাতেই যেন মানের ধারক হতে থাকে উর্ধ্বগামী। এই একটা জায়গায়ই বিপিএল দিনকে দিন পিছিয়ে পড়ছে। অব্যবস্থাপনা আর গালিফতির মিশ্রণে এ যেন সেই প্রবাদ, হ-য-ব-র-ল।

বিপিএলের নবম আসরের শুরুতেই চোখে পড়ে অব্যবস্থাপনার প্রথম ধাপ। প্রেসমিটের আয়োজন করা হয় বিসিবি ভবনের সামনে খোলা আকাশের নিচে প্যান্ডেল টানিয়ে। যা শুরুতেই হাস্যরসের খোরাক যুগিয়েছে।

এরপর ট্রফি উন্মোচন অনুষ্ঠানে দেখা গেলো আরেকধাপ। নির্দিষ্ট দলের অধিনায়করা সবাই ট্রফি উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না, ছিলেন না সাকিবও। ফলে বদলি তথা নামমাত্র অধিনায়ক দিয়ে চালিয়ে নেওয়া হয় ফটোশ্যুট। যা বেশ অবাক করেছে সবাইকে।

বিপিএলে ট্রফিটাও সমালোচনার খোরাকের অংশ হয়ে দাঁড়িয়েছে। আইপিএলের আদলে গড়া সেই ট্রফি নিয়েও সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে সমানে ট্রল। ডিআরএসও (ডিসিশন রিভিউ সিস্টেম) যখন এডিআরএস হয়ে আলোচনার অংশ হয়ে দাঁড়িয়েছে।

ম্যাচ চলাকালে ডিআরএস-এর কার্যক্রম দেখে হতবাক হয়ে গিয়েছেন নেদারল্যান্ডস জাতীয় দলের ক্রিকেটার পল ভ্যান্ মেকারেন। তিনি বিস্ময় প্রকাশ করে বলেন, 'এই প্রথম দেখলাম এমন। আমি আসলে নিশ্চিত নই এটা আসলেই রিভিউ সিস্টেম কিনা।'

একইভাবে অব্যবস্থাপনা চোখে পড়ে অংশগ্রহণকারী দলগুলোর মাঝেও। অধিনায়ক নির্ধারণ না করা, ফটোশ্যুটে জার্সির সঙ্গে খেলোয়াড়ের জিন্স প্যান্ট পরা সবই অগোছালো আসরের প্রতিচ্ছবি। আম্পায়ারিং নিয়েও দেখা যাচ্ছে বিরূপ প্রতিক্রিয়া। যেখানে সঠিক সিদ্ধান্তের অভাবে ভুগতে হচ্ছে ক্রিকেটারদের। যার প্রভাবে মাঠের মধেই মেজাজ হারাচ্ছেন সাকিবরা।

সব মিলিয়ে বাংলাদেশের শীর্ষ এ আসর হয়ে উঠেছে নানান আলোচনার রঙ্গমঞ্চ। দেখা যাচ্ছে না পেশাদারিত্বের লেশমাত্রও। তাতে বারবার উঠে আসছে বাংলা ব্যাকরণের সেই পরিচিত প্রবাদ, সবই যেন হ-য-ব-র-ল! এ অবস্থায় দেশের এই বড় আয়োজন নিয়ে ক্রিকেট বিশ্বে বাংলাদেশ ক্রিকেটের মান নিয়ে প্রশ্ন উঠতেই পারে।


আরও পড়ুন: