ঢাকা শুক্রবার
২৯ মার্চ ২০২৪
১২ মার্চ ২০২৪

ইতিহাসের পাতায় আজকের দিন


ডেস্ক রিপোর্ট
154

প্রকাশিত: ২১ জানুয়ারী ২০২৩ | ০৩:০১:২৩ পিএম
ইতিহাসের পাতায় আজকের দিন ফাইল-ফটো



আজ ২১ জানুয়ারি ২০২৩, শনিবার। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলো চলুন এক নজরে দেখে নেয়া যাক। আজকের দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য কিছু বিষয়-

ঘটনাবলী

১৭৩৭ - পূর্ব ভারতের বঙ্গোপসাগরে ভয়াবহ প্রাণঘাতি ঝড় তুফানে তিন লক্ষ মানুষ প্রাণ হারায়। ১৭৬২ - ইংল্যান্ড ও স্পেনের যুদ্ধ শুরু হয়। ১৭৯৩ - জানুয়ারিতে ফরাসী সম্রাট ষোড়শ লুঁইকে শুলে চড়িয়ে হত্যা করা হয়। ১৮৪৬ - চার্লস ডিকেন্স সম্পাদিত ‘দি ডেইলি নিউজ’ প্রথম প্রকাশিত হয়। ১৮৯৯ - ওপেলের অটোমোবাইল তৈরি শুরু হয়। ১৯৩৬ - রাজা অষ্টম এডওয়ার্ড ইংল্যান্ডের সিংহাসনে আরোহণ করেন। ১৯৪৯ - চীনের প্রেসিডেন্টের পদ থেকে চিয়াং কাই শেকের পদত্যাগ করেন। ১৯৫৪ - পারমাণবিক শক্তিচালিত প্রথম মার্কিন জাহাজ নটিলাস সাগরে ভাসে। ১৯৬০ - বেগবর্ধক শক্তি আর ওজনশূণ্যতায় সৃষ্ট প্রভাব পরীক্ষা করার জন্য প্রথমবারের মতো তিন বছর বয়সী একটি বানরকে মহাকাশে প্রেরণ।[১] ১৯৬৮ - উত্তর কোরিয়ার ৩১ কমান্ডো কর্তৃক দক্ষিণ কোরিয়ার প্রসিডেন্ট প্রাসাদে হামলা। মুখোমুখি বন্দুকযুদ্ধে একজন ছাড়া এদের সবাই নিহত। এ সময় সংঘর্ষে দক্ষিণ কোরিয়ার নিহত হয় ৩৪ জন। ১৯৭০ - ইরাকে অভ্যুত্থান চেষ্টা নস্যাৎ। ১২ জনকে হত্যা। ১৯৭২ - মনিপুর, মেঘালয় ও ত্রিপুরা ভারতের পূর্ণ রাজ্যে পরিণত হয়। ১৯৭৫ - আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠকে শেখ মুজিবুর রহমানকে সর্বময় ক্ষমতা অর্পণ করা হয়। ১৯৭৬ - লন্ডন-বাহরাইন এবং প্যারিস-রিওর মধ্যে ফ্লাইট চলাচলের মধ্য দিয়ে কনকর্ডের বাণিজ্যিক উড্ডয়ন শুরু হয়। ১৯৯৬ - ইয়াসির আরাফাত ফিলিস্তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হন। ১৯৯৭ - সৌদি আরব থেকে বিতাড়িত ৯১২ বাংলাদেশীর দেশে প্রর্তাবর্তন করে। ২০০২ - কানাডিয়ান ডলার, আমেরিকান ডলারের তুলনায় সর্বকালের সর্বনিম্ন বিনিময় মূল্য পায়। (১ কানাডিয়ান ডলার = ০.৬১৭৯ আমেরিকান ডলার) ২০০৩ - মেক্সিকোর কোলিমা রাজ্যে ৭.৬ মাত্রার ভূ-কম্পনে ২৯জন নিহত এবং আনুমানিক ১০,০০০ লোক গৃহহীন হয়ে পড়ে। ২০০৫ - বেলাইজের বেলমোপান এলাকায় সরকারের নতুন করনীতির প্রতিবাদে দাংগা ছড়িয়ে পড়ে। ২০০৮ - কালো সোমবার হিসেবে বিশ্বব্যাপী শেয়ার বাজারে প্রতিষ্ঠিত। এফটিএসই ১০০-এর সূচক একদিনে সবচেয়ে বড় পতন ঘটে। ইউরোপীয় স্টক এক্সচেঞ্জগুলো ১১ সেপ্টেম্বর, ২০০১ - এর পর সবচেয়ে খারাপ করে শেষ হয়। এশিয়ার শেয়ার মার্কেটগুলোর সূচক ১৪% কমে যায়।

জন্ম

১৮৮২ - পাভেল ফ্লরেন্স ফ্লরেন্সকয়, রাশিয়ান গণিত ও ধর্মতত্ত্ববিদ। ১৮৮৫ - উমবেরত নবিলে, ইতালিয় প্রকৌশলী। ১৯১২ - কনরাড এমিল ব্লচ, নোবেল পুরস্কার বিজয়ী জার্মান বংশোদ্ভূত মার্কিন প্রাণরসায়নবিদ। ১৯১৩ - বাঙালি সাহিত্যিক ও যষ্টিমধু পত্রিকার সম্পাদক কুমারেশ ঘোষ। ১৯২৬ - স্টিভ রিভস, মার্কিন অভিনেতা। ১৯৩০ - সুচরিত চৌধুরী কথাসাহিত্যিক। ১৯৩৩ - শর্বরী রায়চৌধুরী, বিশিষ্ট ভারতীয় বাঙালি ভাস্কর। ১৯৪১ - প্লাকিড ডোমিংগো, স্প্যানিয় মর্ম ও পথপ্রদর্শক। ১৯৫৩ - পল অ্যালেন, মার্কিন ব্যবসায়ী এবং মাইক্রোসফট -এর সহপ্রতিষ্ঠাতা। ১৯৫৬ - জিনা ডেভিস, মার্কিন চলচ্চিত্র ও টেলিভিশন অভিনেত্রী ও প্রাক্তন ফ্যাশন মডেল। ১৯৫৮ - মাইকেল ওয়িনচত্ত, কানাডীয় অভিনেতা। ১৯৬৩ - হেকিম অলাজুওয়ন, নাইজেরীয় বংশোদ্ভূত মার্কিন বাস্কেটবল খেলোয়াড়। ১৯৭৫ - নিকি বাট, সাবেক ইংরেজ ফুটবল খেলোয়াড় ও কোচ। ১৯৮১ - মাইকেল টেল, ব্রাজিলীয় গীতিকার ও গায়ক। ১৯৮৬ - সুশান্ত সিং রাজপুত, ভারতীয় অভিনেতা। ১৯৮৯ - হেনরিখ মখিটারয়ান, আর্মেনীয় ফুটবল খেলোয়াড়।

মৃত্যু

১৫২৭ - স্প্যানিশ এক্সপ্লোরার জুয়ান ডে গ্রিজাল্ভা। ১৬০৯ - ফরাসি ইতিহাসবিদ ও পণ্ডিত জোসেফ জুস্টুস স্কালিগ। ১৭৩৩ - বার্নার্ড ম্যান্ডেভিল, অ্যাংলো-ওলন্দাজ দার্শনিক, রাজনৈতিক অর্থনীতিবিদ এবং ব্যাঙ্গ রচয়িতা। ১৮৩১ - জার্মান কবি ও লেখক লুডওয়িগ আচিম ভন আরনিম। ১৯০১ - টেলিফোনের উদ্ভাবক ইলিশা গ্রে। ১৯২৪ - রুশ বিপ্লবের মহান নেতা ও মার্কসবাদের অন্যতম রূপকার ভ্লাদিমির ইলিচ লেনিন। ১৯২৬ - নোবেল পুরস্কার বিজয়ী ইতালিয়ান চিকিৎসক ক্যামিলো গলজি। ১৯৪৫ - রাসবিহারী বসু, ভারতে ব্রিটিশবিরোধী আন্দোলনের একজন বিপ্লবী নেতা এবং ইন্ডিয়ান ন্যাশনাল আর্মির সংগঠক। ১৯৫০ - জর্জ অরওয়েল, ব্রিটিশ সাহিত্যিক ও রাজনৈতিক লেখক। ১৯৫৯ - সেসিল বি. ডামিল, মার্কিন চলচ্চিত্র পরিচালক, প্রযোজক, সম্পাদক, চিত্রনাট্যকার ও অভিনেতা। ১৯৫৯ - ভারতের প্রখ্যাত রসায়ন বিজ্ঞানী জ্ঞানচন্দ্র ঘোষ। ১৯৬৫ - ইরানের প্রধানমন্ত্রী হাসান আলী মনসুর তেহরানে অজ্ঞাতনামা গুপ্তঘাতক কর্তৃক নিহত হন। ১৯৭০ - রাশিয়ান দার্শনিক ও লেখক আলেকজান্ডার হেরযেন। ১৯৭৮ - ইংরেজ পণ্ডিত ও লেখক ফেরদা উতলেয়। ১৯৯১ - কৃষকনেতা ও লেখক আবদুল্লাহ রসুল। ২০০৬ - কসোভোর প্রথম রাষ্ট্রপতি, প্রথম সারির কসোভো-আলবেনীয় রাজনীতিবীদ, বুদ্ধিজীবী ও লেখক ইব্রাহিম রুগোভা। ২০১৩ - ইংরেজ পরিচালক, প্রযোজক ও চিত্রনাট্যকার মাইকেল ওয়িনার।


আরও পড়ুন: