ঢাকা মঙ্গলবার
১৬ জুলাই ২০২৪
১৪ জুলাই ২০২৪

জানুয়ারি শেষ না হতে ফিলিস্তিনিতে ঝরেছে আরও ২৯ প্রাণ


ডেস্ক রিপোর্ট
223

প্রকাশিত: ২৮ জানুয়ারী ২০২৩ | ১০:০১:০৫ এএম
জানুয়ারি শেষ না হতে ফিলিস্তিনিতে ঝরেছে আরও ২৯ প্রাণ ফাইল-ফটো



ইসরায়েল- ফিলিস্তিনি সংঘাত আর কতটুকু রক্ত বইলে শান্ত হবে, তা ছাড়িয়েছে চিন্তার গণ্ডি। যত মানবতার বুলি আওড়াক বিশ্ব, যুগের পর যুগ যে রক্ত গঙ্গা বইছে পশ্চিম তীরে, তা নিয়ে নেই কোন বৈঠক, নেই বিবৃতি। এতে দিন দিন বাড়ছে মৃতের সংখ্যা। চলতি বছর প্রথম মাস শেষ না হতে, ঝড়েছে আরও ২৯ প্রাণ। যার মধ্যে ৫ জনই শিশু।

গেল বছর, পশ্চীম তীর ও গাজা উপত্যকায় ইসরায়েলি অভিযানে, মৃতের সংখ্যা ছাড়ায় ১৭০ এর বেশি। যাদের মধ্যে ৩০ জনই ছিল শিশু। ফিলিস্তিনিদের পাল্টা প্রতিরোধ গড়ে তোলার চেষ্টায়, ইসরায়েলি বাহিনীর মারা যায় ১৯ জন।

নতুন করে সংঘাত বাড়ায় ২০২১ সালে ইসরায়েলের বিরুদ্ধে ফিলিস্তিনিদের বিক্ষোভ। পশ্চিম জেরুজালেমে, ফিলিস্তিনি অসংখ্য পরিবারকে উচ্ছেদের প্রতিবাদে ফুঁসে ওঠা বিক্ষোভ রূপ নেয় যুদ্ধে।

তখন থেকেই অভিযানের নামে পশ্চীম তীরের বাসিন্দাদের ওপর চড়াও হয় ইসরায়েলি সেনারা। অযুহাত সশস্ত্র সন্ত্রাসীদের ধরতে অভিযান চালাচ্ছে তারা, আর বেসামরিকদের মৃত্যু নিছক দুর্ঘটনা মাত্র।

মড়ার ওপর খাড়ার ঘায়ের মতো ডিসেম্বরে ইসরায়েলে গঠিত হয় ইতিহাসের অন্যতম কট্টরপন্থী সরকার। এতে দ্বন্দ্ব ও সংঘাত আরও বেড়েছে। নতুন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু, মন্ত্রীসভায় কট্টর ডানপন্থী মিত্রদের নিয়োগ করে আরও সহজ করেছেন অভিযানের পথ।

কাতার ভিত্তিক গণমাধ্যম আলজাজিরা বলছে, নতুন এই সরকারি জোটের অধীনে প্রথম মাসেই যে মৃত্যু দেখেছে ফিলিস্তিনিরা, সে ধারা অব্যাহত থাকলে এ বছর অন্যতম বড় সংঘাত দেখবে গোটা অঞ্চল।


আরও পড়ুন: