ঢাকা শুক্রবার
২৯ মার্চ ২০২৪
১২ মার্চ ২০২৪

ইতিহাসের পাতায় আজকের দিন


ডেস্ক রিপোর্ট
145

প্রকাশিত: ৩০ জানুয়ারী ২০২৩ | ১১:০১:২৬ এএম
ইতিহাসের পাতায় আজকের দিন ফাইল-ফটো



আজ ৩০ জানুয়ারি ২০২৩, সোমবার; ১৬ মাঘ ১৪২৯।ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলো চলুন এক নজরে দেখে নেয়া যাক। আজকের দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য কিছু বিষয়-
ঘটনাবলী

১৬৪১ - মালাবির মালাক্কা ছেড়ে দিতে ডাচদের কাছে পর্তুগিজরা আত্মসমর্পণ করে। ১৬৪৮ - মুয়েন্সতারে স্পেন ও নেদারল্যান্ডসের মধ্যে শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়। ১৬৪৯ - কমনওলেথ অব ইংল্যান্ড প্রতিষ্ঠিত হয়। ১৬৪৯ - ইংল্যান্ডের রাজা প্রথম চার্লসের শিরোচ্ছেদ করা হয়। ১৮৪০ - চীনের সম্রাট ব্রিটেনের সাথে সব ধরনের বাণিজ্য নিষিদ্ধ ঘোষণা করেন। ১৮৮২ - করেছিলেন ফ্রাংক্‌লিন ডেলানো রুজ্‌ভেল্ট, তিনি ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের ৩২তম রাষ্ট্রপতি। ১৮৮৯ - ভিয়েনার যুবরাজ রুডলফ ও তার ১৮ বছরের প্রেয়সী আত্মহত্যা করে। ১৮৯৯ - করেছিলেন ম্যাক্স টেইলের, তিনি ছিলেন নোবেল পুরস্কার বিজয়ী দক্ষিণ আফ্রিকান ভাইরাসবিদ। ১৯০২ - চীন ও কোরিয়ার স্বাধীনতার জন্য জাপানের সাথে ব্রিটেনের চুক্তি স্বাক্ষরিত হয়। ১৯০৩ - আজকের দিনে লর্ড কার্জনের প্রচেষ্টায় মেটকাফ হলে ক্যালকাটা পাবলিক লাইব্রেরি ও ইম্পিরিয়াল লাইব্রেরিকে সংযুক্ত করে জনসাধারণের ব্যবহারের জন্য খুলে দেওয়া হয়। সংযুক্ত লাইব্রেরিটি ইম্পিরিয়াল লাইব্রেরি নামেই পরিচিত হয়।এটিই বর্তমানের জাতীয় গ্রন্থাগার। ১৯৩৩ - জার্মানীর চ্যান্সেলর হিসেবে এডলফ হিটলারের আরোহণ। ১৯৬৪ - র‌্যাঞ্জার প্রোগ্রামের অংশ হিসেবে র‌্যাঞ্জার ৬ উৎক্ষেপণ। ১৯৬৪ - দ: ভিয়েতনামের জেনারেল নগুয়েন খানের সাইগনে সেনা অভ্যুনত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করেন। ১৯৭২ - সাহিত্যিক ও চলচ্চিত্রকার জহির রায়হান নিরুদ্দেশ হন। ১৯৭২ - কমনওয়েলথ থেকে পাকিস্তানের নাম প্রত্যাহার। ১৯৭২ - ন্যাপ, কমিউনিস্ট পার্টি ও ছাত্র ইউনিয়নের সম্মিলিত গেরিলা বাহিনীর অস্ত্র সমর্পণ করে। ১৯৮২ - ৪০০ লাইন দীর্ঘ ১ম কম্পিউটার ভাইরাস কোড এল্ক ক্লোনার লিখেন রিচার্ড স্ক্রেন্টা। এটি এ্যাপল কম্পিউটারের বুট প্রোগ্রাম ধ্বংস করে দেয়। ১৯৮৯ - আফগানিস্তানের কাবুলে আমেরিকার দূতাবাস বন্ধের ঘোষণা। ১৯৯০ - চেকোশ্লোভাকিয়ার পার্লামেন্টে ৪ দশক পর কমিউনিস্ট পার্টি তাদের সংখ্যাগরিষ্ঠতা হারায়। ১৯৯৪ - পিটার লেকো সর্বকনিষ্ঠ গ্রাণ্ডমাস্টারের মর্যাদা পান। ২০০০ - ভারতের কেরলে প্রথম করোনা আক্রান্ত (মেডিক্যাল স্টুডেন্ট) এক রোগী শনাক্ত করা হয়। ২০০০ - আইভোরী কোস্টের উপকূলে আটলান্টিক মহাসাগরে কেনিয়া এয়ারওয়েজের ফ্লাইট ৪৩১ বিধ্বস্ত হয়ে ১৬৯জনের মৃত্যু।

জন্ম

১৮৮২ - ফ্রাংক্‌লিন ডেলানো রুজ্‌ভেল্ট, মার্কিন যুক্তরাষ্ট্রের ৩২তম রাষ্ট্রপতি। ১৯১৭ - প্রখ্যাত বাঙালি কবি ঔপন্যাসিক ও সাংবাদিক নরেন্দ্রনাথ মিত্র। ১৯৩০ - কিংবদন্তি ভারতীয় বাঙালি ফুটবলার বদ্রু বন্দ্যোপাধ্যায় নামে পরিচিত সমর বন্দ্যোপাধ্যায়। ১৯৩০ - জিন হ্যাকম্যান, মার্কিন অভিনেতা ও ঔপন্যাসিক। ১৯৩১ - অস্ট্রেলিয়ান লেখক শার্লি হাযযারদ। ১৯৩৭ - ইংরেজ অভিনেত্রী ভানেসসা রেডগ্রাভে। ১৯৪৯ - নোবেল পুরস্কার বিজয়ী আমেরিকান চিকিৎসক ও জীববিজ্ঞানী পিটার আগ্রি। ১৯৬২ - দ্বিতীয় আবদুল্লাহ, জর্ডানের চতুর্থ বাদশাহ। ১৯৮০ - উইল্মার ভালদারামা, ভেনিজুয়েলীয় বংশোদ্ভূত মার্কিন অভিনেতা। ১৯৮৯ - স্প্যানিশ ফুটবল খেলোয়াড় টমাস মেজিয়াস।

মৃত্যু

১৭৮৮ - রোমে ব্রিটিশ রাজত্বের তরুণ উত্তরাধিকারী চার্লস এডওয়ার্ড স্টুয়ার্ন। ১৯২৮ - নোবেল পুরস্কার বিজয়ী ডেনিশ চিকিৎসক জোহানেস ফিবিগের। ১৯৪৮ - মহাত্মা গান্ধী, ভারতীয় স্বাধীনতা আন্দোলনের গুরূত্বপূর্ণ নেতা। ১৯৬০ - উপেন্দ্রনাথ গঙ্গোপাধ্যায় বাঙালি সাহিত্যিক ও সম্পাদক। ১৯৬৩ - ফরাসি সুরকার ফ্রান্সিস পউলেঞ্চ। ১৯৬৮ - প্রখ্যাত ভারতীয় কবি প্রাবন্ধিক ও নাট্যকার পণ্ডিত মাখনলাল চতুর্বেদী। ১৯৬৯ - নোবেল পুরস্কার বিজয়ী বেলজিয়ান ভিক্ষু ডমিনিক পিরে। ১৯৭২ - জহির রায়হান, প্রখ্যাত বাঙালি চলচ্চিত্র পরিচালক, ঔপন্যাসিক, এবং গল্পকার। ১৯৭৫ - শিশু সাহিত্যিক মোহাম্মদ নাসির আলী। ১৯৯১ - নোবেল পুরস্কার বিজয়ী আমেরিকান পদার্থবিদ জন বারডিন। ২০০৬ - সত্য বন্দ্যোপাধ্যায় পশ্চিমবঙ্গের রঙ্গমঞ্চ ও চলচ্চিত্র জগতের বিশিষ্ট অভিনেতা। ২০১৩ - বেলজিয়ান চিত্রশিল্পী রজার রাভীল। ২০১৪ - কানাডিয়ান অভিনেতা ক্যাম্পবেল লেন।

দিবস

শহীদ দিবস (ভারত) বিশ্ব কুষ্ঠ দিবস।


আরও পড়ুন: