ঢাকা মঙ্গলবার
১৬ জুলাই ২০২৪
১৪ জুলাই ২০২৪

বড় হামলার প্রস্তুতি নিচ্ছে রাশিয়া: ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী


ডেস্ক রিপোর্ট
229

প্রকাশিত: ০২ ফেব্রুয়ারি ২০২৩ | ১০:০২:২৯ এএম
বড় হামলার প্রস্তুতি নিচ্ছে রাশিয়া: ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ফাইল-ফটো



ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকোভ বলেছেন, রাশিয়া বড় হামলার প্রস্তুতি নিচ্ছে। গত বছরের মতো এ বছরও ২৪ ফেব্রুয়ারিই দ্বিতীয়বারের মতো বড় হামলা শুরু করতে পারে রুশ সেনারা বলেও সতর্ক করে দিয়েছেন তিনি।

তিনি বলেন, মস্কো কয়েক হাজার সেনা জড়ো করেছে। এখন তারা গত বছরের হামলার বর্ষপূর্তি উপলক্ষ্যে ‘কিছু করার চেষ্টা করতে পারে।’ গত বছরের ২৪ ফেব্রুয়ারি জল, স্থল ও আকাশ থেকে একসঙ্গে ইউক্রেনের ওপর হামলা চালায় রাশিয়া। আর প্রায় তিন সপ্তাহ পর এ হামলার এক বছর পূর্ণ হবে।

রেজনিকোভ দাবি করেছেন, নতুন হামলার জন্য রাশিয়া এখন প্রায় ৫ লাখ সেনা জড়ো করেছে। এদিকে ২০২২ সালের সেপ্টেম্বরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ৩ লাখ রিজার্ভ সেনা প্রস্তুত করার ঘোষণা দেন। ওই সময় তিনি বলেছিলেন ‘রাশিয়ার অখণ্ডতা’ রক্ষায় সেনা সমাবেশ জরুরি। তবে ইউক্রেনীয় এই মন্ত্রী বলেছেন, ৩ লাখ রিজার্ভ সেনা জড়ো করার কথা বলা হলেও প্রকৃতপক্ষে এটি অনেক বেশি।

প্রসঙ্গত, বর্তমানে ফ্রান্স সফরে রয়েছেন ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী। সেখানে ফরাসি সংবাদমাধ্যম বিএফএম নেটওয়ার্ককে তিনি বলেন, ‘আনুষ্ঠানিকভাবে তারা ৩ লাখ সেনার কথা বলেছে। কিন্তু আমরা যখন সীমান্তে তাদের সেনাদের দেখি তখন দেখি এটি অনেক বেশি। আমাদের কাছে থাকা তথ্য অনুযায়ী, ৩ লাখের বেশি সেনা জড়ো করেছে তারা।


আরও পড়ুন: