ঢাকা শুক্রবার
২৯ মার্চ ২০২৪
০৬ ফেব্রুয়ারি ২০২৩

কে হচ্ছেন দেশের নতুন রাষ্ট্রপতি, জানা যাবে সন্ধ্যায়


ডেস্ক রিপোর্ট
346

প্রকাশিত: ০৭ ফেব্রুয়ারি ২০২৩ | ১০:০২:৫৯ এএম
কে হচ্ছেন দেশের নতুন রাষ্ট্রপতি, জানা যাবে সন্ধ্যায় ফাইল-ফটো



দেশের ২২তম রাষ্ট্রপতি কে হচ্ছেন জানা যাবে আজ সন্ধ্যায়। মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) ক্ষমতাসীন আওয়ামী লীগের সংসদীয় দলের সভা অনুষ্ঠিত হবে। আগামী পাঁচ বছরের জন্য বঙ্গভবনে কে যাচ্ছেন সেখানে চূড়ান্ত করা হবে।

সন্ধ্যা সাড়ে ৭টায় আওয়ামী লীগের সংসদীয় দলের সপ্তম সভা সংসদ ভবনের লেভেল ৯-এ সরকারি দলের সভাকক্ষে অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন আওয়ামী লীগের সংসদীয় দলের নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দলের সংসদীয় দলের সেক্রেটারি ও জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী আওয়ামী লীগ দলীয় এমপিদের যথাসময়ে সভায় উপস্থিত থাকার অনুরোধ জানিয়েছেন।

জাতীয় সংসদে একক সংখ্যাগরিষ্ঠতা থাকায় আওয়ামী লীগ যাকে মনোনয়ন দেবে তিনিই হবেন রাষ্ট্রপতি। আবদুল হামিদ যেভাবে বিগত দুটি নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন, এমন একজনকেই এই পদে আনতে চায় ক্ষমতাসীন দলটি। আর বর্তমান সংসদে যেহেতু বিএনপি নেই, আওয়ামী লীগ একক সংখ্যাগরিষ্ঠ এবং এমপিদের দলের বাইরে ভোট দেয়ার বিধান নেই, তাই সংখ্যাগরিষ্ঠ দল আওয়ামী লীগের সংসদীয় দলের মনোনীত প্রার্থীই হতে চলেছেন পরবর্তী রাষ্ট্রপতি। এই সমীকরণে সবার দৃষ্টি মঙ্গলবারের ক্ষমতাসীন আওয়ামী লীগের গুরুত্বপূর্ণ বৈঠকের দিকে।

আগামী ২৪ এপ্রিল রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের মেয়াদ শেষ হবে। এজন্য ১৯ ফেব্রুয়ারি দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে। এ লক্ষ্যে ১২ ফেব্রুয়ারি নির্বাচন কমিশনে রাষ্ট্রপতি পদে মনোনয়নপত্র জমা দিতে হবে। পরের দিন ১৩ ফেব্রুয়ারি মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে। একাধিক প্রার্থী থাকলে আগামী ১৯ ফেব্রুয়ারি জাতীয় সংসদে ভোট গ্রহণ হবে।


আরও পড়ুন: