ঢাকা শনিবার
২০ এপ্রিল ২০২৪
১৬ এপ্রিল ২০২৪

তুরস্ক-সিরিয়ায় তীব্র খাবার সংকট


ডেস্ক রিপোর্ট
160

প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০২৩ | ০২:০২:২০ পিএম
তুরস্ক-সিরিয়ায় তীব্র খাবার সংকট ফাইল-ফটো



সিরিয়া ও তুরস্কে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত আট লাখ ৭৪ হাজার মানুষের জন্য খাবার সরবরাহ করতে সাত কোটি ৭০ লাখ মার্কিন ডলার প্রয়োজন বলে জানিয়েছে জাতিসংঘের খাদ্য সংস্থা ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম (ডব্লিউএফপি)। এসময় সংস্থাটি আর্থিক জন্য দাতাদের প্রতি আহ্বান জানিয়েছে।

তীব্র শীত পড়ায় সিরিয়ার দুই লাখ ৮৪ হাজার এবং তুরস্কের পাঁচ লাখ ৯০ হাজার গৃহহীন মানুষের জন্য গরম খাবার জরুরি। এদের মধ্যে ৪৫ হাজার মানুষ শরণার্থী হয়ে পড়েছেন। এই আট লাখ ৭৪ হাজার মানুষের মধ্যে পাঁচ লাখ ৪৫ হাজার মানুষ নিজেদের জায়গা ছেড়ে দেশের মধ্যেই অন্যত্র চলে যেতে বাধ্য হয়েছেন।

ডব্লিউএফপি’র মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকায় নিযুক্ত আঞ্চলিক পরিচালক কোরিন ফ্লেশার এক বিবৃতিতে বলেন, ‘ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হাজার মানুষের এখন প্রধান এবং জরুরি চাহিদা খাবার। অতিসত্তর তাদের কাছে খাদ্য পৌঁছানো দরকার।’

গত সপ্তাহের সোমবার (৬ ফেব্রুয়ারি) ভোরে তুরস্ক-সিরিয়ায় আঘাত হানা ভয়াবহ ভূমিকম্পে মৃত্যু ২৩ হাজার ৮০০ ছাড়িয়ে গেছে। তুরস্কে মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৩১৮ জনে। দেশটিতে আহত হয়েছে ৮০ হাজার ৫২ জন। আর সিরিয়ায় মৃত্যুর সংখ্যা তিন হাজার ৫১৩ জন। সিরিয়াজুড়ে আহতের সংখ্যা পাঁচ হাজার ২৪৫ জন বলে জানা গেছে।


আরও পড়ুন: