ঢাকা মঙ্গলবার
২৩ এপ্রিল ২০২৪
২১ এপ্রিল ২০২৪

কালশী ফ্লাইওভার চালু হচ্ছে ১৯ ফেব্রুয়ারি


ডেস্ক রিপোর্ট
208

প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০২৩ | ০২:০২:২৪ পিএম
কালশী ফ্লাইওভার চালু হচ্ছে ১৯ ফেব্রুয়ারি ফাইল-ফটো



রাজধানীর মিরপুরের দুই দশমিক ৩৪ কিলোমিটার দীর্ঘ কালশী ফ্লাইওভার আগামী ১৯ ফেব্রুয়ারি চালু হচ্ছে। ফলে মিরপুরের সঙ্গে বনানী, উত্তরা এবং রাজধানীর পূর্বাংশের যোগাযোগ আরো সহজ হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই উড়াল সেতু উদ্বোধন করবেন বলে গণমাধ্যমকে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯ ফেব্রুয়ারি কালশী ফ্লাইওভার উদ্বোধনের সময় দিয়েছেন। সেদিন উদ্বোধনের পর তা যান চলাচলের জন্য খুলে দেওয়া হবে।

ফ্লাইওভার এলাকায় দুটি ফুটব্রিজ করা হয়েছে, তাতে থাকবে চলন্ত সিঁড়ি। সাইকেলের জন্য আলাদা লেন রয়েছে।

প্রকল্পের আওতায় ইসিবি চত্বর থেকে কালশী পর্যন্ত ৩ দশমিক ৭০ কিলোমিটার সড়ক প্রশস্ত হয়েছে। কালশী মোড়ে হয়েছে ২ দশমিক ৩৪ কিলোমিটার দীর্ঘ ফ্লাইওভার।

চার লেনের এই ফ্লাইওভারের র‌্যাম্প তিনটি। ইসিবি চত্বর থেকে কালশী ও মিরপুর ডিওএইচএসমুখী মূল ফ্লাইওভারটি চার লেনের। কালশী মোড় থেকে কালশী সড়কের দিকে নেমেছে দুই লেনের একটি র‌্যাম্প।

মিরপুর ডিওএইচএস প্রান্ত এবং ইসিবি চত্বরের দিকের প্রান্ত থেকে ফ্লাইওভারে ওঠা যাবে। কালশী রোড প্রান্ত দিয়ে নামার সুযোগ রয়েছে, ওঠা যাবে না।

প্রকল্পের আওতায় দুইটি ফুটব্রিজ নির্মাণ, একটি পিসি গার্ডার ব্রিজ সম্প্রসারণ, একটি পাবলিক টয়লেট নির্মাণ, দুটি পুলিশ বক্স, ৭ দশমিক ৪০ কিলোমিটার আরসিসি ড্রেন ও সসার ড্রেন নির্মাণ, ১ দশমিক ৭৬ কিলোমিটার পাইপ ড্রেন নির্মাণ, সাইকেলের জন্য আলাদা লেইন এবং ছয়টি বাস বে এবং যাত্রী ছাউনি করা হয়েছে।


আরও পড়ুন: