ঢাকা মঙ্গলবার
২৫ জুন ২০২৪
২৩ জুন ২০২৪

সিৎসিপাসকে উড়িয়ে গ্র্যান্ড স্লাম জয়ের রেকর্ডে নাদালের পাশে জোকোভিচ


খেলা ডেস্ক
553

প্রকাশিত: ০৯ ফেব্রুয়ারি ২০২৩ | ০৭:০২:২১ এএম
সিৎসিপাসকে উড়িয়ে গ্র্যান্ড স্লাম জয়ের রেকর্ডে নাদালের পাশে জোকোভিচ ফাইল-ফটো



বিশ্ব রেকর্ড ছুঁতে কেমন লাগে সেটি তো জানাই নোভাক জোকোভিচের। ২০২১ সালে যে একবার ছেলেদের টেনিসে গ্র্যান্ড স্লাম জয়ের রেকর্ড ছুঁয়েছিলেন সার্বিয়ান মহাতারকা। সে বছরের উইম্বলডন জিতে পাশে বসেছিলেন রজার ফেদেরার ও রাফায়েল নাদালের পাশে। অল ইংল্যান্ড ক্লাবে জোকোভিচ জিতেছিলেন ২০তম গ্র্যান্ড স্লাম একক।

সিৎসিপাসকে উড়িয়ে গ্র্যান্ড স্লাম জয়ের রেকর্ডে নাদালের পাশে জোকোভিচ

সেই জোকোভিচ আজ আবারও চূড়ায় উঠলেন, গ্র্যান্ড স্লাম জয়ের রেকর্ডে বসলেন নাদালের পাশে। এবার ২২তম গ্র্যান্ড স্লাম জিতে নাদালকে ছুঁয়ে ফেলার পর সেই জোকোভিচ আবেগ সামলাতে পারেননি। কোর্ট থেকে নিজের দলের কাছে ছুটে গিয়ে কান্নায় ভেঙে পড়লেন। সেই কান্না ছুঁয়ে গেল বিশ্বজুড়ে টেনিস ভক্তদের। ‘জোকার’ জোকোভিচের এমন আবেগের সঙ্গে যে পরিচয় ছিল না কারও। পরে সেই জোকোভিচ বললেন, ‘এটাই আমার ক্যারিয়ারের সবচেয়ে বড় জয়।’

জোকোভিচ তো আবেগী হবেনই। ফেদেরার-নাদালকে ছোঁয়ার পর থেকে আজ অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে স্তেফানোস সিৎসিপাসকে ৬-৩, ৭-৬ (৭/৪), ৭-৬ (৭/৫) গেমে হারিয়ে আবারও নাদালকে ছোঁয়ার মাঝে কত কিছুই তো ঘটেছে জোকোভিচের জীবনে।

রেকর্ড ২২তম গ্র্যান্ড স্লাম জিতেছেন নোভাক জোকোভিচ

রেকর্ড ২২তম গ্র্যান্ড স্লাম জিতেছেন নোভাক জোকোভিচ

ছবি: রয়টার্স

করোনার টিকা না নেওয়ার সিদ্ধান্তে অনড় থাকায় ২০২২ সালে খেলতে পারেননি প্রিয় অস্ট্রেলিয়ান ওপেন ও ইউএস ওপেন। অস্ট্রেলিয়া থেকে তো রীতিমতো অপদস্থ করে বের করে দেওয়া হয়েছিল জোকোভিচকে। এরই মধ্যে দুটি গ্র্যান্ড স্লাম জিতে গ্র্যান্ড স্লাম জয়ের সর্বকালের সেরা হয়ে যান নাদাল। মাঝে উইম্বলডন জিতে ব্যবধান কমালেও করোনার টিকা নেওয়ার বাধ্যবাধকতা থাকায় ইউএস ওপেন খেলতে নিউইয়র্কে যাননি জোকোভিচ।

জয়ের পর আবেগ সামলাতে পারেননি জোকোভিচ

জয়ের পর আবেগ সামলাতে পারেননি জোকোভিচ

ছবি: রয়টার্স

তবে ভাগ্য যেন ঠিক করে রেখেছিল যে রড লেভার অ্যারেনায় নাদাল ছাড়িয়ে গিয়েছিলেন তাঁকে, প্রিয় সেই কোর্টেই এক বছর ফিরে রেকর্ড ছুঁয়ে ফেলবেন জোকোভিচ। হ্যামস্ট্রিংয়ের চোটকে পাত্তা না দিয়ে কী দুর্দান্তভাবেই না সেটি করলেন জোকোভিচ। ২০২১ সালে ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে প্রথম দুই সেটে হেরেও প্রত্যাবর্তনের দুর্দান্ত গল্প লিখে সিৎসিপাসকে হারিয়েছিলেন জোকোভিচ। সেই সিৎসিপাসকে এবার কোনো সুযোগই দিলেন না চতুর্থ বাছাই হিসেবে খেলতে আসা জোকোভিচ। রেকর্ড ছোঁয়া শিরোপা জিতে এটিপি র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ফেরার নিশ্চিত করেছেন জোকোভিচ।

৩৫ বছর বয়সী জোকোভিচের এটি ১০ম অস্ট্রেলিয়ান ওপেন শিরোপা। নাদালের পর দ্বিতীয় খেলোয়াড় হিসেবে একটি গ্র্যান্ড স্লাম ১০ বার জিতলেন ‘জোকার’ জোকোভিচ। নাদাল ফ্রেঞ্চ ওপেন জিতেছেন ১৪ বার।

আরও পড়ুন

ছবিতে অস্ট্রেলিয়ান ওপেনের নতুন রানির উদ্‌যাপন

ছবিতে অস্ট্রেলিয়ান ওপেনের নতুন রানির উদ্‌যাপন

 

কোথায় থামবেন জোকোভিচ? সেই প্রশ্নের উত্তরটা ম্যাচ হতেই দিলেন অস্ট্রেলীয় টেনিস তারকা নিক কিরিওস। চোটের কারণে ঘরের মাঠের গ্র্যান্ড স্লামে খেলতে না পারা কিরিওস টুইটারে জানিয়ে দিলেন ২৮টি গ্র্যান্ড স্লাম জিতবেন জোকোভিচ!

যাকে হারিয়ে রেকর্ড ছুঁলেন জোকোভিচ সেই সিৎসিপাস তো সর্বকালের সেরা টেনিস খেলোয়াড়ের স্বীকৃতিই দিয়ে দিলেন তাঁকে, ‘সেই সেরা! ওকে, ওকে র‌্যাকেট হাতে নিয়েছেন যাঁরা তাঁদের মধ্যে সর্বকালের সেরা।’


আরও পড়ুন: