ঢাকা মঙ্গলবার
১৬ জুলাই ২০২৪
১৭ মার্চ ২০২৪

পেঁয়াজের খোসার অজানা গুণ


ডেস্ক রিপোর্ট
193

প্রকাশিত: ০৪ সেপ্টেম্বর ২০২২ | ০২:০৯:৪১ পিএম
পেঁয়াজের খোসার অজানা গুণ ফাইল-ফটো



বাসা-বাড়িতে মাছ বা মাংস রান্না হয়েছে। এ জন্য মসলায় আদা-রসুন-পেঁয়াজও নেয়া হয়েছে। এসবের মধ্যে সবই ব্যবহার করা হলেও পেঁয়াজের খোসা কিন্তু ফেলে দেয়া হয়। অথচ এই পেঁয়াজের খোসাও অনেক কাজে আসে। এবার তাহলে পেঁয়াজের নানা ব্যবহার ও উপকারিতা জেনে নেয়া যাক-

১) স্যুপ তৈরির সময় অন্যান্য উপাদানের সঙ্গে পেঁয়াজের খোসা দিয়ে দিন। এটি গ্রেভিকে ঘন করতে সাহায্য করবে এবং সুন্দর বেগুনি বর্ণ হবে। তবে এক্ষেত্রে মনে রাখতে হবে, পেঁয়াজ কাটার আগে ভালো করে ধুয়ে নিতে হবে, যেন খোসায় কোনো ময়লা না থাকে। আর স্যুপ তৈরির সময় কিছুক্ষণ ফুটানোর পর খোসা ছাড়িয়ে নিতে ভুলবেন না।

২) পেঁয়াজের খোসা ভিজিয়ে রাখা পানি প্রদাহ বিরোধী। এ জন্য এক গ্লাস পানিতে ১৫ মিনিটের জন্য পেঁয়াজের খোসা ভিজিরে রাখুন এবং পরে তা পান করুন। নিজেই ফল পাবেন।

৩) অনেকে পাকা চুলে কলপ দিয়ে থাকেন। তারা বাজার থেকে কেনা হেয়ার কালারের পরিবর্তে পেঁয়াজের খোসা ব্যবহার করতে পারেন। খোসাগুলো মধ্যম আঁচে সেঁকে কালো হওয়া পর্যন্ত গরম করুন। ভাজা হলে গুঁড়ো করে তাতে সামান্য নারকেল তেল বা অ্যালোভেরার শাঁস মিশিয়ে চুলে ব্যবহার করুন।

৪) সার হিসেবেও দুর্দান্ত পেঁয়াজের খোসা। সরাসরি গাছের গোঁড়ায় দিতে পারেন। অনেক সময় ছাদ-বাগানের গাছের মধ্যে নানা পোকা ধরে। এসব পোকা গাছের পাতা খেয়ে থাকে। ফলে দ্রুত গাছ মারা যায়। এক্ষেত্রে পেঁয়াজের খোসা গুঁড়ো করে তাতে কিছুটা পানি মিশিয়ে পোকা লাগা পাতায় স্প্রে করে দিলে উপকার পাবেন।


আরও পড়ুন: