ঢাকা শনিবার
২৭ এপ্রিল ২০২৪
২৭ মার্চ ২০২৪

দূর্দান্ত বোলিং এ সহজ জয় টাইগারদের


খেলা ডেস্ক
207

প্রকাশিত: ২৩ মার্চ ২০২৩ | ০১:০৩:০৮ পিএম
দূর্দান্ত বোলিং এ সহজ জয় টাইগারদের ফাইল-ফটো



তিন ম্যাচের ওয়ানডে সিরিজে বাংলাদেশ আইরিশদের বিপক্ষে একরকম ছেলে খেলাই করলো। দ্বিতীয় ওয়ানডে বৃষ্টিতে ভেসে যাওয়ায় সিরিজের শেষ খেলাটি ছিল সিরিজ নির্ধারণী ম্যাচ। এই ম্যাচেও আয়ারল্যান্ডের ভাগ্যের পরিবর্তন হয়নি। প্রথম দুই বাংলাদেশি খেলোয়াড় দাপুটে বোলিং করে আয়ারল্যান্ড চাপে রাখে তাসকিন হাসান মাহমুদরা। শেষ ওয়ানডেতে ১০ উইকেটের বিশাল ব্যবধানে তাদের হারিয়ে সিরিজ ২-০ নিশ্চিত করেছে বাংলাদেশ টাইগাররা। এই প্রথম উইকেটের হিসেবে বাংলাদেশ এত বড় ব্যবধানে জয়ের রেকর্ড গড়লো এবং সফল রানের  তাড়ায় দিক থেকেও এই জয়টি বাংলাদেশের পক্ষে তৃতীয় সর্বোচ্চ। স্বাগতিকরা ২২১ বল হাতে রেখে জিতেছে, আবার সামনে আছে ওয়ানডে বিশ্বকাপ। সব মিলিয়ে ভাল কিছুর ইঙ্গিত দিয়েছে টাইগাররা।

সাম্প্রতিক সময়ে বাংলাদেশি ক্রিকেটের ইতিহাসে প্রতিপক্ষকে শুধু ফাস্ট বোলিংয়ের সাফল্য পেতে দেখা যায়নি। সাম্প্রতিক সময়ে পেসাররা জ্বলে উঠলেও একাধিপত্য বিরাজ করতে পারেনি। এই প্রথম তিনজন ফাস্ট বোলার আয়ারল্যান্ডের হয়ে সব উইকেট নেওয়া হলো। হাসান মাহমুদের নেতৃত্বে মূল হোতা। তিনি মাত্র৩২ রানে ৫ উইকেট নিয়েছেন। তার সাথে সঙ্গী হন তাসকিন আহমেদ, তিনি নেন ৩টি উইকেট । ইবাদত হোসেন পান দুটি। 
যাদের বৌদলতে আয়ারল্যান্ডের সংগ্রহ হয় ২৮ ওভার ১ বলে ১০১ রান।

 

দ্বিতীয় ম্যাচে ১০২ রানের মামুলী লক্ষ্যে শুরু থেকেই আইরিশদের ওপর চাপ সৃষ্টি করে। বিশেষ করে শুরুতে তামিম ইকবাল বেশি আগ্রাসী ছিলেন। তার আগ্রাসনে ৬ ওভার ৫ বলে ৫০ স্কোর নিয়ে তাদের আগ্রাসন শেষ করে। লিটন প্রথমে ধীরে ধীরে খেললেও সময়ের সাথে সাথে আগ্রাসনের মাত্রা বাড়তে থাকে। ১৩তম ওভারে তার নবম ফিফটি আইরিশদের সাথে দলের সমতা দেখেছিল। পরের ওভারের প্রথম বলে সিঙ্গেল দিয়ে জয় নিশ্চিত করেন অধিনায়ক তামিম। অপরাজিত লিটনের ইনিংসে ছিল ১০টি চারের সাহায্যে ৩৮ বলে ৫০ রান। তামিমের ৪১ বলে ৫ চার ও ২ ছক্কায় ৪১ রানের জয়।

হাসানের ৫ উইকেটে ম্যাচ সেরা হয় হাসান মাহমুদ। আর সর্বোমোট ১৪৪ রানের কারনে সিরিজ সেরা হয় মুশফিকুর রহিম।

Photo: ESPN Cricket


আরও পড়ুন: