ঢাকা মঙ্গলবার
৩০ এপ্রিল ২০২৪
২৭ মার্চ ২০২৪

ক্যাচ মিসের মহড়ায় বড় সংগ্রহের পথে শ্রীলঙ্কা


ডেস্ক রিপোর্ট
76

প্রকাশিত: ০১ এপ্রিল ২০২৪ | ১১:০৪:১০ এএম
ক্যাচ মিসের মহড়ায় বড় সংগ্রহের পথে শ্রীলঙ্কা ফাইল-ফটো



 

ব্যাটিং ব্যর্থতায় বড় পরাজয়ে শুরু হয়েছে বাংলাদেশের টেস্ট সিরিজ। প্রথম ম্যাচ জিতে এগিয়ে গেছে শ্রীলঙ্কা। সিরিজ জয়ের সুযোগ আর নেই স্বাগতিকদের। অন্তত ড্র করার লক্ষ্যে মাঠে নামছে নাজমুল হোসেন শান্তর নেতৃত্বাধীন দল।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে দ্বিতীয় টেস্ট শুরু শনিবার সকাল ১০টায়। 
এই মাঠে দুই দলের সবশেষ তিন টেস্টই হয়েছে ড্র। ২০০৯ সালের পর আর বাংলাদেশকে হোয়াইটওয়াশ করতে পারেনি শ্রীলঙ্কা। এই সময়ে ছয় সিরিজের পাঁচটি শেষ হয়েছে শ্রীলঙ্কার ১-০ জয়ে। 

২০১৭ সালের সিরিজটি ১-১ ব্যবধানে ড্র করেছে বাংলাদেশ। লঙ্কানদের বিপক্ষে টেস্টে বাংলাদেশের একমাত্র জয়ও ওই সিরিজে। প্রায় সাত বছর আগের স্মৃতি ফেরানোর অভিযানেই এবার নামবেন তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজরা। 

ঘুরে দাঁড়ানোর অভিযানে স্বাগতিকদের বাড়তি প্রেরণা হতে পারে সাকিব আল হাসানের অন্তর্ভুক্তি। প্রায় এক বছর পর টেস্টে ফিরছেন অভিজ্ঞ অলরাউন্ডার।প্রথমবারের মতো সাদা পোশাকের ক্রিকেটে মাঠে নামার সুযোগ পেলেন হাসান মাহমুদ। এই সংস্করণে বাংলাদেশের ১০৪তম ক্রিকেটার ২৪ বছর বয়সী পেসার।

বাংলাদেশের একাদশে পরিবর্তন এই দুটিই। আগের ম্যাচের একাদশে থাকা দুই পেসার শরিফুল ইসলাম ও নাহিদ রানার জায়গা হয়নি এবার।

হাসানের সঙ্গে একাদশে আরেক পেসার সৈয়দ খালেদ। বোলিং বিভাগের বাকি তিন জন স্পিনার- সাকিব, তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ।

ব্যাটিং ব্যর্থতায় ম্যাচ হারলেও ব্যাটিং লাইনআপে কোনো পরিবর্তন আসেনি।

বাংলাদেশ একাদশ: মাহমুদুল হাসান জয়, জাকির হাসান, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, সাকিব আল হাসান, শাহাদাত হোসেন, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, সৈয়দ খালেদ আহমেদ, হাসান মাহমুদ

শ্রীলঙ্কা একাদশ: দিমুথ কারুনারাত্নে, নিশান মাদুশকা, কুসাল মেন্ডিস (উইকেটরক্ষক), অ্যাঞ্জেলো ম্যাথিউস, দিনেশ চান্দিমাল, ধানাঞ্জয়া ডি সিলভা, কামিন্দু মেন্ডিস, প্রাবাথ জয়াসুরিয়া, আসিথা ফার্নান্দো, লাহিরু কুমারা, ভিশ্ব ফার্নান্দো।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৯০ ওভারে (মাদুশকা ৫৭, কারুনারাত্নে ৮৬, কুসাল ৯৩, ম্যাথিউস ২৩, চান্দিমাল ৩৪*, ধানাঞ্জয়া ১৫*; খালেদ ১০-১-৪১-০, হাসান ১৭-৫-৬৪-২, সাকিব ১৮-২-৬০-১, মিরাজ ২৮-৪-৯৫-০, তাইজুল ১৭-৪-৪৮-০)


আরও পড়ুন: