ঢাকা রবিবার
২৮ এপ্রিল ২০২৪
২৭ মার্চ ২০২৪

ইতিহাস গড়া জয় পেল বাংলাদেশ


খেলা ডেস্ক
222

প্রকাশিত: ১৭ জুন ২০২৩ | ০৪:০৬:১৮ পিএম
ইতিহাস গড়া জয় পেল বাংলাদেশ ফাইল-ফটো



 আফগানিস্তানের বিপক্ষে মিরপুরে একমাত্র টেস্টে বিশাল ব্যবধানে জয় পেল বাংলাদেশ। প্রথম ও দ্বিতীয় দুই ইনিংসেই ব্যাটে-বলে দুর্দান্ত খেলেছেন টাইগাররা। আর তাতেই সফরকারীদের বিপক্ষে রচিত হলো জয়ের উপাখ্যান। টাইগারদের দেওয়া ৬৬২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে তৃতীয় দিনের শেষ সেশনেই ২ উইকেট হারান আফগানরা। আজ চতুর্থ দিনেও তারা করেছে অসহায় আত্মসমর্পণ, অলআউট ১১৫ রানেই। আর তাতেই এলো স্বাগতিকদের ৫৪৬ রানের জয়।

মিরপুরে আফগানিস্তানের বিপক্ষে প্রথম ইনিংসে ১১৮ বলেই সেঞ্চুরি পেয়ে যান নাজমুল হোসেন শান্ত। আফগানিস্তানের বিপক্ষে তিন অঙ্কের রান স্পর্শ করে দু বছর পর তিনি শতকের দেখা পেলেন। আউট হওয়ার আগে ২৩ চার ও ২ ছয়ে করেন ১৪৬ রান। দ্বিতীয় ইনিংসেও শান্ত অপ্রতিরোধ্য ছিলেন। ১৫১ বলে তার ব্যাট থেকে আসে ১২৪ রান। ইনিংসে ১৫টা চার হাঁকান তিনি।

উল্লেখ্য, টেস্ট, ওয়ানডে ও টি-টুয়েন্টি ফরম্যাট মিলিয়ে এ নিয়ে তিনটি ম্যাচসেরার পুরস্কার জিতেছেন শান্ত। সব কটিই ২০২৩ সালে। তিন ফরম্যাট মিলিয়ে শান্ত এ বছর বাংলাদেশের সেরা ব্যাটার। ১৭ ম্যাচে ৮৪৩ রান এসেছে তার ব্যাট থেকে। এর মধ্যে ওয়ানডেতে ৪০৫, টেস্টে ২৭৪ ও টি-টোয়েন্টিতে ১৬৪ রান করেছেন তিনি। দ্বিতীয় স্থানে থাকা মুশফিকুর রহিম করেছেন ৬০৮ রান।


আরও পড়ুন: