ঢাকা সোমবার
২৯ এপ্রিল ২০২৪
২৭ মার্চ ২০২৪

অষ্টম ব্যালন ডি'অর পুরস্কার জিতলেন মেসি


খেলা ডেস্ক
120

প্রকাশিত: ৩১ অক্টোবর ২০২৩ | ১০:১০:৩২ এএম
অষ্টম ব্যালন ডি'অর পুরস্কার জিতলেন মেসি ফাইল-ফটো



আর্জেন্টিনা কিংবদন্তি ম্যানচেস্টার সিটির স্ট্রাইকার আর্লিং হ্যাল্যান্ডকে পরাজিত করে ২০২২-২০২৩  মৌসুমের পুরস্কার জিতেছেন। সোমবার (৩০ অক্টোবর) সন্ধ্যায় ফ্রান্সের প্যারিসে এক অনুষ্ঠানে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। সেই সৌভাগ্যের নাম আর্জেন্টিনার কিংবদন্তি লিওনেল মেসি। রেকর্ড অষ্টমবারের মতো ব্যালন ডি’অর জিতেছেন তিনি।২০২২ সালের ১ আগস্ট থেকে ২০২৩ সালের ৩১ জুলাই সময়কে এবারের ব্যালন ডি’অরের জন্য বিবেচনায় নেওয়া হয়েছে। এ সময়ে আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপ জেতার পাশাপাশি পিএসজির হয়ে ফ্রেঞ্চ লিগ জিতেছেন মেসি। ইন্টার মায়ামির হয়েও ছিলেন দারুণ ছন্দে। বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের স্বীকৃতি হিসেবে গোল্ডেন বলও পেয়েছেন।

এবার দ্বিতীয় হয়েছেন ম্যানচেস্টার সিটি ও নরওয়ের আর্লিং হাল্যান্ড, তৃতীয় হয়েছেন পিএসজি ও ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পে, চতুর্থ হয়েছেন ম্যানচেস্টার সিটি ও বেলজিয়ামের কেভিন ডি ব্র“ইনা, পঞ্চম হয়েছেন ম্যানচেস্টার সিটি ও স্পেনের রদ্রি, ষষ্ঠ হয়েছেন রিয়াল মাদ্রিদ ও ব্রাজিলের ভিনিসিয়াস জুনিয়র এবং সপ্তম হয়েছেন ম্যানচেস্টার সিটি ও আর্জেন্টিনার হুলিয়ান আলভারেজ।

ফুটবলের অস্কার খ্যাত এই পুরস্কার মেসি সর্বোচ্চ আটবার জিতেছেন। তিনি নিজেকে নিয়ে গেছেন চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদোর ধরাছোয়ার বাইরে। ১৯৫৬ সাল থেকে চলে আসা এ পুরস্কার মেসির হাতে প্রথম ওঠে ২০০৯ সালে। এরপর ২০১১, ২০১২, ২০১৩, ২০১৬, ২০১৯ এবং ২০২১ সালে ব্যালন ডি’অর জেতেন সাবেক বার্সেলোনা তারকা। 


আরও পড়ুন: