ঢাকা শুক্রবার
০৩ মে ২০২৪
৩০ এপ্রিল ২০২৪

এইচএসসি ও সমমানের ফলাফল প্রকাশ, পাসের হার ৭৮.৬৪


ডেস্ক রিপোর্ট
124

প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২৩ | ০৫:১১:৪৭ পিএম
এইচএসসি ও সমমানের ফলাফল প্রকাশ, পাসের হার ৭৮.৬৪ ফাইল-ফটো



এই বছরের (২০২৩) এইচএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৭৮ দশমিক ৬৪ শতাংশ। ২০২২ সালে এই হার ছিল ৮৫ দশমিক ৯৫ শতাংশ। এ বছর সারা দেশে মোট পরীক্ষার্থী সংখ্যা ছিলো পৌনে ১৪ লাখ।
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আজ(রোববার) সকালে সকল শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের সাথে নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এক অনুষ্ঠান সরকারপ্রধানের হাতে ২০২৩ সালের এইচএসসি পরীক্ষার ফলাফলের অনুলিপি হস্তান্তর করেন। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কম্পিউটারের বাটন চেপে আনুষ্ঠানিকভাবে এ পরীক্ষার ফলাফল প্রকাশ করেন
গত ১৭ আগস্ট শুরু হয়েছিল এ বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা। অবশ্য প্রাকৃতিক দুর্যোগের কারণে চট্টগ্রাম এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা কিছুদিন পর শুরু হয়েছিল। এবার পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি অনুযায়ী একটি ছাড়া সব বিষয়ে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে পরীক্ষা হয়েছে। শুধু তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) পরীক্ষা শেষ সময়ে এসে ১০০ নম্বরের পরিবর্তে ৭৫ নম্বরে নেওয়ার সিদ্ধান্ত হয়েছিল।
শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে ফল জানতে পারছেন শিক্ষার্থীরা। এছাড়া বরাবরের মত এসএমএসের মাধ্যমেও ফলাফল জানা যাচ্ছে।


আরও পড়ুন: