ঢাকা শুক্রবার
০৩ মে ২০২৪
২৭ মার্চ ২০২৪

আইসিসির মাস সেরায় বাংলাদেশের 'প্রথম' নাহিদা, অস্ট্রেলিয়ার ট্রাভিস হেড


খেলা ডেস্ক
106

প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০২৩ | ০৪:১২:৪৬ পিএম
আইসিসির মাস সেরায় বাংলাদেশের 'প্রথম' নাহিদা, অস্ট্রেলিয়ার ট্রাভিস হেড ফাইল-ফটো



নভেম্বর মাসে আইসিসি সেরা নারী ক্রিকেটার নির্বাচিত হয়েছেন বাংলাদেশের নাহিদা আক্তার। পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজে দারুণ পারফরম্যান্স দিয়ে পুরস্কারটি নিজের করে নিলেন বাঁহাতি এই স্পিনার। শুধু তা-ই নয়, এই পুরস্কার জেতা বাংলাদেশের প্রথম নারী ক্রিকেটার তিনি
চলতি বছরের শুরু থেকেই ধারাবাহিক নাহিদা। অক্টোবরে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে দুর্দান্ত বোলিং করেন তিনি। বাংলাদেশের রেকর্ড ৮ রানে ৫ উইকেটসহ তিন ম্যাচে ৮ শিকারে ওই মাসের সেরা হওয়ার দৌড়ে জায়গা করে নেন বাঁহাতি এই স্পিনার। 
নভেম্বরে বাংলাদেশ ঘরের মাঠে পাকিস্তান নারী দলের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলেছিল। সেই ওয়ানডে সিরিজে সর্বোচ্চ ৭ উইকেট নিয়ে নাহিদা হয়েছিলেন সিরিজসেরা। সেই সিরিজে ৩.৪৩ ইকোনমিতে বোলিং করেন বাংলাদেশের এই বাঁহাতি স্পিনার। শেষ ওয়ানডেতে ১০ ওভারে ৩ মেইডেন দিয়ে ২৬ রানে ৩ উইকেট নিয়েছিলেন তিনি। তাতে নভেম্বরে ওয়ানডেতে সর্বোচ্চ উইকেটশিকারী বোলারও হয়ে যান তিনি।
সেরার পুরস্কার পেয়ে আইসিসির সংবাদ বিজ্ঞপ্তিতে উচ্ছ্বাস প্রকাশ করেছেন নাহিদা। 
“মুহূর্তটা দীর্ঘদিন মনে রাখার মতো। ক্রিকেট বিশেষজ্ঞদের বিশেষ এই প্যানেলের কাছ থেকে এমন স্বীকৃতি পাওয়া আমার জন্য অনেক বড় কিছু। আইসিসি প্লেয়ার অব দা মন্থ পুরস্কার আমার জন্য অনেক বড় প্রেরণা হিসেবে কাজ করবে।”
এত-বড় স্বীকৃতি পাওয়ার দিনে দলের প্রতিও কৃতজ্ঞতা জানালেন ২৩ বছর বয়সী স্পিনার।
“সাম্প্রতিক সময়ে আমরা দারুণ ক্রিকেট খেলেছি। দলের সাফল্যে অবদান রাখতে পেরে আমি খুব খুশি। আমার ওপর সবসময় বিশ্বাস রাখায় অধিনায়ক, কোচ ও সতীর্থদের ধন্যবাদ প্রাপ্য। তারা আস্থা রাখার ফলে আমি শক্ত দলের বিপক্ষে, চাপের মুখে নিজের সহজাত খেলা খেলতে পেরেছি।”
এদিকে, ছেলেদের বিভাগে নভেম্বর মাসের সেরা বিবেচিত হয়েছেন অস্ট্রেলিয়ার বিশ্বকাপ জয়ী তারকা ট্রাভিস হেড। পুরো মাস জুড়েই আলো ছড়িয়েছেন তিনি। মাসসেরা হতে তিনি পেছনে ফেলেছেন স্বদেশী গ্লেন ম্যাক্সওয়েল ও ভারতের পেসার মোহাম্মদ শামিকে। ফাইনালে ওঠার লড়াইয়ে বল হাতে দুটি গুরুত্বপূর্ণ উইকেটের পর ব্যাটিংয়ে স্রেফ ৪৮ বলে ৬২ রান করেন হেড। পরে শিরোপা নির্ধারণী ম্যাচে তার ব্যাট থেকে আসে ১২০ বলে ১৩৭ রানের ইনিংস। হেড প্রথমবারের মতো এই অ্যাওয়ার্ডটি জিতেছেন। 
আইসিসির ভোটিং একাডেমী ও ক্রিকেট সমর্থকদের যৌথ ভোটে নির্বাচন করা হয় মাসের সেরা। আইসিসির বিশেষজ্ঞ প্যানেলের ৯০ শতাংশ এবং সমর্থকদের ভোটের ১০ শতাংশ বিবেচনায় এনে ঘোষণা করা হয় চূড়ান্ত ফলাফল।


আরও পড়ুন: