ঢাকা শুক্রবার
০৩ মে ২০২৪
২৭ মার্চ ২০২৪

আইপিএল ইতিহাসে সবচেয়ে দামি ক্রিকেটার মিচেল স্টার্ক


খেলা ডেস্ক
109

প্রকাশিত: ২০ ডিসেম্বর ২০২৩ | ১০:১২:৫৩ এএম
আইপিএল ইতিহাসে সবচেয়ে দামি ক্রিকেটার মিচেল স্টার্ক ফাইল-ফটো



আইপিএলের আগামী ২০২৪ সালের আসরকে সামনে রেখে মঙ্গলবার দুবাইতে সীমিত পরিসরের নিলামে স্টার্ককে দলে পেতে তুমুল লড়াই চলে। সেখানে গুজরাট টাইটান্সকে টপকে শেষ হাসি হাসে কলকাতা। আট বছর পর রাজকীয়-ভাবে আইপিএলে ফিরলেন বাঁহাতি পেসার। স্টার্ককে নিয়ে লড়াই হয়েছে কলকাতা আর গুজরাট টাইটানসের মধ্যে। ২০ মিনিট ধরে চলা লড়াই শেষ পর্যন্ত স্টার্ক গেছেন কলকাতার ডেরায়।


এর আগে আইপিএলের আগের সব রেকর্ড ছাড়িয়ে সবচেয়ে বেশি দামে কামিন্সকে দলে ভিড়িয়েছিল সানরাইজার্স।
 নিলামে এই পেসারকে নিয়ে এক প্রকার যুদ্ধ চলেছে ফ্র্যাঞ্চাইজিদের মধ্যে। চেন্নাই সুপার কিংস, মুম্বাই ইন্ডিয়ানস, রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, সানরাইজার্স হায়দ্রাবাদ, কলকাতা নাইট রাইডার্স সব দলই কামিন্সকে পাওয়ার লড়াইয়ে নামে।
আইপিএলে গত আসরে স্যাম কারেনকে ১৮ কোটি ৫০ লাখে কিনেছিল পাঞ্জাব কিংস। টুর্নামেন্টের ইতিহাসে যা ছিল সর্বোচ্চ মূল্যের রেকর্ড। এবারের নিলামে কারেনকে ছড়িয়ে যান ওয়ানডে বিশ্বকাপজয়ী অধিনায়ক প্যাট কামিন্স। তাকে ২০ কোটি ৫০ লাখ রুপিতে দলে টানে সানরাইজার্স হায়দরাবাদ।
তবে মাত্র এক ঘণ্টার ব্যবধানেই ভাঙল কামিন্সের রেকর্ড। আইপিএলের ইতিহাসে সর্বকালীন রেকর্ড দামে তারই স্বদেশী মিচেল স্টার্ককে ঘরে তুললো কলকাতা।


৩৩ বছর বয়সী স্টার্কের ভিত্তিমূল ছিল ২ কোটি রুপি। স্টার্কের জন্য শুরুতে বিড করে মুম্বাই ইন্ডিয়ান্স। তাদের সঙ্গে লড়াইয়ে নামে দিল্লি ক্যাপিটালস। ৯ কোটি ৬০ লাখ রুপি পর্যন্ত দ্বৈরথে ছিল মুম্বাই। এরপর যুক্ত হয় কলকাতা, সবশেষে গুজরাট। কলকাতা হাঁকায় ৯ কোটি ৮০ লাখ। গুজরাট-কলকাতার লড়াইয়ে স্টার্কের দাম উঠে ২০ কোটি। এবার কামিন্সের সমান ২০ কোটি ৫০ লাখ বলে কলকাতা। গুজরাট বলে সর্বকালের রেকর্ড দাম ২১ কোটি। সেখানেই শেষ হয়নি। ১০ মিনিট ধরে চলে স্টার্কের বিড। গুজরাট উঠেছিল ২৪ কোটি পর্যন্ত। কিন্তু জয় হয় কলকাতার। ২৪ কোটি ৭৫ লাখ রুপিতে শেষ পর্যন্ত অজি পেসারকে দলে ভেড়ায় তারা।
স্টার্ক সর্বশেষ আইপিএল খেলেছিল ২০১৫ সালে। এরপর ২০১৮ সালের নিলামে নাম লেখান তিনি। ৯ কোটি ৪০ লাখ রুপিতে সেবারও তাকে কিনেছিল কলকাতা। কিন্তু ইনজুরির কারণে টুর্নামেন্ট থেকে নিজেকে প্রত্যাহার করে নেন বাঁহাতি এই পেসার। গত মৌসুমে নাম না দিলেও এবার ঠিকই নিলামে নাম দেন তিনি। তখন থেকেই তাকে নিয়ে আগ্রহ বাড়তে থাকে।


আরও পড়ুন: