ঢাকা শুক্রবার
০৩ মে ২০২৪
২৭ মার্চ ২০২৪

আইসিসির মাস সেরার লড়াইয়ে তাইজুল


খেলা ডেস্ক
137

প্রকাশিত: ০৯ জানুয়ারী ২০২৪ | ০৪:০১:৩১ পিএম
আইসিসির মাস সেরার লড়াইয়ে তাইজুল ফাইল-ফটো



আইসিসির ডিসেম্বর মাসের সেরা ক্রিকেটার হওয়ার মনোনয়ন তালিকায় আছেন তাইজুল ইসলাম। বাংলাদেশের এই বাঁহাতি স্পিনারের সঙ্গে মাসসেরার মনোনয়নে জায়গা পেয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স ও নিউজিল্যান্ড অলরাউন্ডার গ্লেন ফিলিপস।

ডিসেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে দুর্দান্ত ছিলেন তাইজুল। সিলেটে প্রথম টেস্টে বাংলাদেশের জয়ে বড় ভূমিকা তাঁর। প্রথম ইনিংসে ১০৯ রানে ৪ উইকেট নেন। দ্বিতীয় ইনিংসে আরো ভয়ংকর রূপে দেখা যায় এই বাঁহাতি স্পিনারকে। বাংলাদেশের ১৫০ রানের জয়ে দ্বিতীয় ইনিংসে ৭৫ রানে ৬ উইকেট নেন তাইজুল। ম্যাচসেরাও হন তিনি। মিরপুরে দ্বিতীয় টেস্টে দল হারলেও তাইজুল দুই ইনিংস মিলিয়ে ৫ উইকেট নেন। সিরিজসেরা হন তিনি। 

উইকেটরক্ষক ব্যাটার হিসেবে পরিচিতি পেলেও বাংলাদেশ সফরে এসে বোলার হিসেবে নতুন আত্মপ্রকাশ ঘটে ফিলিপসের। প্রথম ম্যাচে ৫ উইকেট নেওয়ার পাশাপাশি প্রথম ইনিংসে করেন ৬২ বলে ৪২ রান। যদিও বাংলাদেশের জয়ে ভেস্তে যায় তার এই অলরাউন্ড পারফরম্যান্স। তবে দ্বিতীয় টেস্টে তার ব্যাটে চড়ে সিরিজে সমতা ফেরায় কিউইরা। প্রথম ইনিংসে ৮৭ রানের পর দ্বিতীয় ইনিংসে অপরাজিত ৪০ রান করেন তিনি।

ডিসেম্বর মাসটা দারুণ কেটেছে কামিন্সেরও। পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্টে ১০ উইকেট শিকার করেন ডানহাতি এই পেসার। দুই ইনিংসেই তার ঝুলিতে যায় পাঁচটি উইকেট। স্পর্শ করেন ২৫০ উইকেটের মাইলফলক। তার আগুনে ঝরা বোলিংয়ে মেলবোর্ন টেস্ট জিতে র‌্যাংকিংয়ের শীর্ষে ওঠে অস্ট্রেলিয়া।

প্রেশাস মারাঙ্গে (জিম্বাবুয়ে) বল হাতে ডিসেম্বর মাসটা স্বপ্নের মতো কাটে মারাঙ্গের। ৪১ বছর বয়সী এই অফ স্পিনার উইমেন’স টি-টোয়েন্টি বিশ্বকাপের আফ্রিকা অঞ্চলের বাছাইয়ে জিম্বাবুয়ের হয়ে ৫ ম্যাচে হ্যাট্রিকসহ ১৩ উইকেট নেন।

জেমিমা রদ্রিগেস (ভারত) ডিসেম্বর মাসে তিন সংস্করণেই ব্যাট হাতে আলো ছড়ান রদ্রিগেস। ইংল্যান্ডের বিপক্ষে শেষ দুটি টি-টোয়েন্টিতে করেন ৩০ ও ২৯ রান।
এরপর ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট জয়ে তার ছিল বড় অবদান। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে করেন ৬৮, অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ইনিংসে ৭৩।
এরপর অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম দুই ওয়ানডেতে খেলেন ৮২ ও ৪৪ রানের ইনিংস। গত মাসে টেস্ট ও ওয়ানডেতে তার ব্যাটিং গড় ছিল ৬০ এর বেশি।

দীপ্তি শার্মা (ভারত) ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট জয়ের মূল নায়ক ছিলেন অফ স্পিনিং অলরাউন্ডার দীপ্তি। ওই ম্যাচে ব্যাট হাতে তিনি খেলেন ৬৭ ও ২০ রানের ইনিংস। বোলিংয়ে ম্যাচে নেন ৯ উইকেট- প্রথম ইনিংসে স্রেফ ৭ রানে ৫টি, দ্বিতীয় ইনিংসে ৩২ রানে ৪টি। দলকে ৩৪৭ রানে জিতিয়ে ম্যাচ সেরা হন তিনিই।
অস্ট্রেলিয়ার বিপক্ষে দলের ৮ উইকেটে জেতা টেস্টেও বড় অবদান রাখেন দীপ্তি। ব্যাটিংয়ে একমাত্র ইনিংসে করেন ৭৮ রান। বোলিংয়ে প্রথম ইনিংসে নেন ২ উইকেট। পরে অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে তিনি ৫ শিকার ধরেন ৩৮ রান দিয়ে।


আরও পড়ুন: