ঢাকা বুধবার
০১ মে ২০২৪
২৭ মার্চ ২০২৪

বার্সার টানা দুই নাকি রিয়ালের প্রতিশোধ?


খেলা ডেস্ক
117

প্রকাশিত: ১৪ জানুয়ারী ২০২৪ | ০৩:০১:২৬ পিএম
বার্সার টানা দুই নাকি রিয়ালের প্রতিশোধ? ফাইল-ফটো



সৌদি আরবে রিয়াদের আল-আউয়াল স্টেডিয়ামে রাত একটায় মুখোমুখি হবে স্প্যানিশ ফুটবলের ধ্রুপদী দুই প্রতিদ্বন্দ্বী। লড়াইটা মাঠের বাইরে দুই কোচ আনচেলত্তি এবং জাভির। 

বার্সেলোনার জন্য বাড়তি অনুপ্রেরণার হতে পারে গত বছর এখানেই রিয়ালকে ৩-১ গোলে হারিয়ে স্প্যানিশ সুপার কাপের শিরোপা উৎসব করেছিল তারা। এবার তাদের সামনে চ্যালেঞ্জ হলো মুকুট ধরে রাখার। 

স্প্যানিশ সুপার কাপের প্রথম সেমিফাইনালে আতলেতিকো মাদ্রিদকে ৫-৩ গোলে হারিয়ে ফাইনালে জায়গা করে নেয় রিয়াল মাদ্রিদ। এবার দ্বিতীয় সেমিফাইনালে ওসাসুনাকে ২-০ গোলে থামিয়ে শিরোপা জয়ের লড়াইয়ে বেলিংহাম-মদ্রিচদের সঙ্গী হলো টুর্নামেন্টটির বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনা।

দুই দলের সাম্প্রতিক সময়ের পারফরম্যান্স বিবেচনায় নিলে অনেকে হয়তো কিছুটা হলেও রিয়ালকে এগিয়ে রাখবেন। বার্সেলোনা কোচ শাভি এর্নান্দেসও প্রতিপক্ষের প্রশংসা করতে কার্পণ্য করলেন না। তবে লড়াইটা যখন এক ম্যাচের আর প্রতিদ্বন্দ্বিতাটা এই মানের দুই দলের, তখন সম্ভাবনার দৌড়ে কাউকে ফেভারিট দেখেন না তিনি। 

সেই ধারাবাহিকতা আরেকটা ম্যাচে কেবল টেনে নেওয়ার পালা। সেই লক্ষ্যে শনিবার সংবাদ সম্মেলনে নিজেদের প্রক্রিয়া অনুসরণেই জোর দিলেন আনচেলত্তি। 
“(প্রতিশোধ প্রশ্নে) না, আমরা সব শক্তি নিয়ে ঝাঁপিয়ে পড়ব। কারণ এই ক্লাব আর এই জার্সির এটাই চাহিদা। আমরা প্রতিশোধের জন্য খেলি না…তবে ক্ষুধা সবসময় আগের মতোই থাকে, সব ম্যাচে।” 

সাম্প্রতিক পারফরম্যান্সের বিবেচনায় বার্সেলোনা একটু পিছিয়েই আছে।

“আমার মনে হয়, এখানে আমাদের সৎ হতে হবে এবং আমরা মাদ্রিদের থেকে সামান্য পিছিয়ে। তবে এটা ফাইনাল এবং এখানে উভয়ের সম্ভাবনা ফিফটি-ফিফটি। কী হতে যাচ্ছে, কেউ ভবিষ্যদ্বাণী করতে পারবে না। আমরা আদর্শ অবস্থানেই আছি, যেখানে থাকতে চেয়েছিলাম, মৌসুমের প্রথম ফাইনালে।” 

গত মৌসুম থেকে মুখোমুখি লড়াইয়ে পরিসংখ্যান টানলে আবার দুই দলই সমানে-সমান। ২০২২-২৩ এই পাঁচ বার দেখা হয়েছিল এই দুই দলের; যেখানে তিনটিতে জিতেছিল বার্সেলোনা, দুবার রিয়াল। চলতি মৌসুমেও লা লিগায় প্রথম দেখায় অনেকটা সময় পর্যন্ত আধিপত্য করে শাভির দল, কিন্তু পরে ঘুরে দাঁড়িয়ে জয় নিশ্চিত করে রিয়াল। 

তাই, ক্লাসিকো নামে পরিচিত হয়ে ওঠা এই দুই দলের লড়াইয়ে কে জিতবে, কার সম্ভাবনা কতটা, বলা মুশকিল। আগের অবস্থান তাদের যেমনই হোক না কেন, মাঠের লড়াইয়ে যেকোনো মুহূর্তে তা পাল্টে যেতে পারে।

এতে যেন পুনরাবৃত্তি ঘটল গত বছরের। আবারও রিয়াদে দেখা মিলবে সেই ‘এল ক্লাসিকোর’। গত বছরও স্প্যানিশ সুপার কাপের ফাইনালে উঠেছিল রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। 

প্রতিযোগিতার ইতিহাসে সবচেয়ে সফল দল বার্সেলোনা। ১৪ বারের চ্যাম্পিয়ন তারা। এবারও শিরোপা ধরে রাখতে সৌদি আরবে এসেছে তারা। দ্বিতীয় সর্বোচ্চ ১২ বার চ্যাম্পিয়ন হয়েছে রিয়াল মাদ্রিদ। সর্বশেষ ২০২২ সালে এই প্রতিযোগিতার ট্রফি জিতেছিল লস ব্ল্যাঙ্কোসরা। আজ ব্যবধান কমানোর সুযোগ কার্লো আনচেলত্তির দলের।


আরও পড়ুন: