ঢাকা সোমবার
২৯ এপ্রিল ২০২৪
২৭ মার্চ ২০২৪

হলান্ড-এমবাপ্পেকে হারিয়ে ফের ফিফা বর্ষসেরা মেসি


খেলা ডেস্ক
126

প্রকাশিত: ১৬ জানুয়ারী ২০২৪ | ১০:০১:৪৩ এএম
হলান্ড-এমবাপ্পেকে হারিয়ে ফের ফিফা বর্ষসেরা মেসি ফাইল-ফটো



লন্ডনের জমকালো এই অনুষ্ঠানে লিওনেল মেসির বদলে পুরস্কার গ্রহণ করেছেন ফ্রান্সের কিংবদন্তি ফুটবলার থিয়েরি অঁরি। সঞ্চালকের ভূমিকায় থাকা মেসির সাবেক সতীর্থ সহ-সঞ্চালক রেশমিন চৌধুরীর প্রতি কৌতুকের সুরে বলেন, ‘আমি নিচ্ছি। কারণ কখনো এটা জিততে পারিনি।’ 

ফিফা দ্য বেস্টের ইতিহাসে এবারই সবচেয়ে বেশি প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ ভোটিং হয়েছে। পুরস্কারের দাবিদার প্রশ্নে ফেভারিট ছিলেন আর্লিং হলান্ড। তিনি পেয়েছিলেন ৪৮ পয়েন্ট। মেসিও পেয়েছেন ৪৮ পয়েন্ট। কিন্তু (নিয়মের ধারা অনুযায়ী) জাতীয় দলের অধিনায়কদের পছন্দের তালিকায় সবচেয়ে বেশিসংখ্যকবার প্রথমে থেকে এগিয়ে যান মেসি। এমবাপ্পে ৩৮ স্কোরিং পয়েন্ট পেয়ে তৃতীয় হয়েছেন।

একইদিনে ঘোষণা করা হয়েছে বর্ষসেরা নারী ফুটবলার, বর্ষসেরা পুরুষ ও নারী গোলরক্ষক এবং বর্ষসেরা নারী ও পুরুষ কোচের নাম।

ফিফার বর্ষসেরা কোচ হয়েছেন গতবার ম্যানসিটিকে ট্রেবল জেতানো পেপ গার্দিওলা। গত মৌসুমে ইন্টার মিলানকে ইতালিয়ান কাপ, ইতালিয়ান সুপার কাপ জেতানো ও চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে তোলা সিমোনে ইনজাগি এবং নাপোলিকে ৩৩ বছরের মধ্যে প্রথম সেরি আ জেতানো লুসিয়ানো স্পালেত্তিকে হারিয়েছেন গুয়ার্দিওলা।

ইংল্যান্ডকে গত বছরের বিশ্বকাপ ফাইনালে তোলা ডাচ কোচ সারিনা উইয়েগম্যান হয়েছেন বর্ষসেরা নারী কোচ। এনিয়ে চতুর্থবার এই পুরস্কার হাতে নিলেন ডাচ ফুটবল কোচ। ২০১৭, ২০২০ ও ২০২২ সালেও সেরা হয়েছিলেন উইয়েগম্যান।

বর্ষসেরা গোলের স্বীকৃতি হিসেবে পুসকাস অ্যাওয়ার্ড জিতেছেন বোটাফোগো এসপির গুইলহার্মে মাদরুগা। দূরপাল্লার বাইসাইকেল কিক থেকে তার করা গোল হয়েছে এবার সেরা।

বেলজিয়াম ও রিয়াল মাদ্রিদের থিবো কোর্তোয়া, মরক্কো ও আল হিলালের ইউনুস বুনুকে হারিয়ে বর্ষসেরা গোলকিপার হয়েছেন ব্রাজিল ও ম্যানসিটির এডারসন। গত মৌসুমে ম্যানচেস্টার সিটির ঐতিহাসিক ট্রেবল জয়ের নায়কদের একজন এদেরসন। ১০ বছরের মধ্যে সিটির ষষ্ঠবারের মতো ইংলিশ প্রিমিয়ার লিগ জয়ে দারুণ অবদান রাখেন তিনি। নগরপ্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়ে সিটির সপ্তম এফএ কাপ জয়ের মিশনেও ছিলেন উজ্জ্বল। মৌসুমজুড়ে দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদে এরই মধ্যে আইএফএফএইচএস বিশ্বের সেরা গোলরক্ষকের পুরস্কার জিতেছেন এদেরসন। এবার পেলেন আরও বড় স্বীকৃতি।

মেয়েদের ফুটবলের বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার জিতেছেন ইংল্যান্ড ও ম্যানচেস্টার ইউনাইটেডের ম্যারি ইয়ার্পস। এ বছরের ফিফপ্রো নারী বর্ষসেরা একাদশেও আছেন ইংল্যান্ডের ৩০ বছর বয়সী এই ফুটবলার টানা দ্বিতীয়বার এই পুরস্কার জিতলেন তিনি।

নারীদের ক্যাটাগরিতে “দ্য বেস্ট” পুরস্কার জিতেছেন স্পেনের বিশ্বকাপ জয়ী আইতানা বোনমাতি। গত অগাস্টে প্রথমবারের মতো স্পেনের বিশ্বকাপ জয়ে বড় অবদান রাখেন তিনি। জেতেন টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার গোল্ডেন বল।

বার্সেলোনার হয়েও গত মৌসুম দারুণ কাটে বোনমাতি। লিগ শিরোপার পাশাপাশি জেতেন চ্যাম্পিয়ন্স লিগ ও স্প্যানিশ সুপার কাপ। এইবারের ব্যালন দ’র ও উয়েফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কারও জেতেন ২৫ বছর বয়সী এই ফুটবলার।


আরও পড়ুন: