ঢাকা শুক্রবার
০৩ মে ২০২৪
২৭ মার্চ ২০২৪

তিন ফরম্যাটে অধিনায়ক নাজমুল, প্রধান নির্বাচক গাজী আশরাফ


খেলা ডেস্ক
110

প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২৪ | ১০:০২:২৩ এএম
তিন ফরম্যাটে অধিনায়ক নাজমুল, প্রধান নির্বাচক গাজী আশরাফ ফাইল-ফটো



তিন সংস্করণেই বাংলাদেশের নতুন অধিনায়ক হিসেবে নাজমুল হোসেনের নাম ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। নতুন প্রধান নির্বাচক হিসেবে দায়িত্ব পেয়েছেন সাবেক অধিনায়ক গাজী আশরাফ হোসেন লিপু।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালনা পর্ষদের সভা শেষে বড় এই দুটি সিদ্ধান্তের কথা জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

এত দিন সাকিব আল হাসান তিন সংস্করণেই বাংলাদেশের অধিনায়ক ছিলেন। গত অক্টোবরে ওয়ানডে বিশ্বকাপে যাওয়ার আগে এক টিভি সাক্ষাৎকারে তিনি জানিয়ে দিয়েছিলেন, বিশ্বকাপের পর আর একদিনও অধিনায়ক থাকবেন না। তবে শুধু ওয়ানডের কথা বলেছিলেন, নাকি সব সংস্করণের—তা পরিষ্কার ছিল না। বিশ্বকাপে সাকিবের চোটের কারণে ভারত ও অস্ট্রেলিয়ার বিপক্ষে দুটি ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছিলেন নাজমুল হোসেন।

এবার চলতি বছরের জন্য তিন সংস্করণেই দায়িত্ব পেলেন ২৫ বছর বয়সী ব্যাটসম্যান। সভায় দীর্ঘ আলোচনার পর এই সিদ্ধান্ত নেওয়ার কথা বলেছেন বিসিবি সভাপতি।
“অধিনায়কত্বের সিদ্ধান্তের ক্ষেত্রে আজকের সভায় একটু বেশি সময় গিয়েছে। তিন সংস্করণে নাজমুল হোসেন শান্তকে অন্তত এই বছরের জন্য আমরা অধিনায়ক হিসেবে নির্ধারণ করেছি।”

নাজমুল হাসান জানিয়েছেন, গত কয়েক মাস ধরে ভোগা চোখের সমস্যার কারণেই মূলত সাকিবের জায়গায় নতুন অধিনায়ক বেছে নিতে হয়েছে। গত বিশ্বকাপের পর থেকেই অবশ্য এই দায়িত্ব পালন করছেন শান্ত।

এদিকে গত ৩১ ডিসেম্বর শেষ হয় নির্বাচক প্যানেলের দুই সদস্য প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু ও হাবিবুল বাশারের চুক্তির মেয়াদ। তাঁদের জায়গায় নতুন দুজনকে নিয়োগ দিয়েছে বিসিবি। 

আগের নির্বাচক কমিটি থেকে আবদুর রাজ্জাক অবশ্য আছেন নতুন কমিটিতেও। মিনহাজুল আবেদীনের বদলে প্রধান নির্বাচক হিসেবে ঘোষণা করা হয়েছে বাংলাদেশের প্রথম ওয়ানডে অধিনায়ক গাজী আশরাফ হোসেন লিপুর নাম। কমিটির তৃতীয় সদস্য হিসেবে নতুন এসেছেন হান্নান সরকার, এতদিন যিনি জুনিয়র নির্বাচক কমিটির সদস্য ছিলেন।


আরও পড়ুন: