ঢাকা বৃহস্পতিবার
১৯ সেপ্টেম্বর ২০২৪
০৮ সেপ্টেম্বর ২০২৪

কমলার কাছে নেতৃত্ব হস্তান্তর করলেন জো বাইডেন


ডেস্ক রিপোর্ট
61

প্রকাশিত: ২১ আগস্ট ২০২৪ | ১০:০৮:০৪ এএম
কমলার কাছে নেতৃত্ব হস্তান্তর করলেন জো বাইডেন ফাইল-ফটো



যুক্তরাষ্ট্রের শিকাগোতে ডেমোক্রেটিক পার্টির জাতীয় সম্মেলনে কমলা হ্যারিসের কাছে দলের নেতৃত্ব হস্তান্তর করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। গত সোমবার শুরু হওয়া সম্মেলনে ডেমোক্র্যাট প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলাকে আলিঙ্গন করেন আবেগাপ্লুত বাইডেন। দেশের জন্য নিজের সর্বস্ব উজাড় করে দেওয়ার কথা বলেন তিনি। বিদায়ি ভাষণে বাইডেন বলেন, ‘আমেরিকা, আমেরিকা, আমি তোমাকে আমার সেরাটা দিয়েছি।

যুক্তরাষ্ট্রের জনগণের প্রতি আহ্বান জানিয়ে প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, এখনই সময় নতুন প্রজন্মের কাছে নেতৃত্বের মশাল তুলে দেয়ার।তিনি বলেন, ‘নতুন কণ্ঠের জন্য একটা স্থান ও সময় আছে, হ্যাঁ, তরুণ কণ্ঠের জন্য।’ওভাল অফিসে স্থানীয় সময় বুধবার রাতে এক ভাষণে প্রেসিডেন্ট জো বাইডেন দেশবাসীর প্রতি এই আহ্বান জানান।রেকর্ড করা ১১ মিনিটের সাক্ষাৎকারটি টেলিভিশনে প্রচারিত হয়। প্রার্থিতা প্রত্যাহারের পর ক্যামেরার সামনে এটিই তার প্রথম ভাষণ।

ডোনাল্ড ট্রাম্পের বিপক্ষে বিতর্কে হতাশাজনক পারফরম্যান্সের পর কয়েক সপ্তাহ ধরে চাপে ছিলেন তিনি। পরে নভেম্বরের নির্বাচনে ডেমোক্রেটিক দলের প্রার্থিতা থেকে সরে আসেন এবং রোববার তার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে সমর্থন করেন বাইডেন।তিনি বলেছেন, কমলা হ্যারিস তার সমর্থক, ডেমোক্র্যাট ও দেশকে একত্র করবেন।তিনি আরও বলেন, ‘ব্যক্তিগত উচ্চাকাঙ্ক্ষা আমাদের গণতন্ত্র রক্ষায় বাধা হতে পারে না। আমি এই অফিসকে সম্মান করি। কিন্তু আমি আমার দেশকে আরো বেশি ভালোবাসি।’

অর্ধ শতাব্দীরও বেশি সময় সরকারি পদে থাকা বাইডেন বলেন, ‘আমি সিদ্ধান্ত নিয়েছি, সামনে এগিয়ে যাওয়ার সর্বোত্তম উপায় হলো নতুন প্রজন্মকে নেতৃত্বের মশাল দেওয়া। আমাদের দেশবাসীকে একত্র করার এটাই সবচেয়ে ভালো উপায়।’আগামী বছরের জানুয়ারিতে মেয়াদ শেষ হওয়ার আগ পর্যন্ত যুক্তরাষ্ট্রের জনগণের জন্য কাজ করে যাওয়ার অঙ্গীকার করেছিলেন বাইডেন। এ সময় ৫৯ বছর বয়সী ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে ‘অভিজ্ঞ, কঠোর ও সক্ষম’ পার্টনার অভিহিত করেন তিনি।

বাইডেন বলেন, ‘সবচেয়ে বড় বিষয় হলো যুক্তরাষ্ট্রের জনগণ এখানে শাসন করে, রাজা ও শোষকরা শাসন করে না। ইতিহাস গড়ার ক্ষমতা আপনাদের হাতে। ক্ষমতাও আছে আপনাদের হাতে। যুক্তরাষ্ট্রের ধারণা আপনাদের হাতেই ন্যস্ত।’বাইডেন গত মাসের শেষের দিকে ট্রাম্পের বিরুদ্ধে তার বিতর্কে বিপর্যয়কর পারফরম্যান্সের প্রেক্ষাপটে প্রেসিডেন্ট প্রার্থিতা থেকে সরে যাওয়ার জন্য শীর্ষস্থানীয় ডেমোক্র্যাট ও দাতাদের দিক থেকে চাপের মুখে ছিলেন। অবশ্য তিনি এ কথা উল্লেখ করেননি ভাষণে।

যদিও বাইডেনের মেয়াদের এখনো ছয় মাস বাকি আছে। কিন্তু এই বক্তব্যটি আগাম বিদায়ের মতো শোনায়।মার্কিনদের উদ্দেশে তিনি বলেন, ‘৫০ বছরেরও বেশি সময় ধরে এই জাতিকে সেবা করা আমার জীবনের সৌভাগ্যের বিষয়।’

বাইডেনের এই বক্তব্যে তার প্রশাসনের সফলতার কথা, যেমন স্বাস্থ্য, জলবায়ু পরিবর্তন ও অর্থনীতি নিয়ে তার পলিসিই বেশি প্রাধান্য পেয়েছে।পেনসিলভানিয়ার স্ক্যান্টনের একটি ছোট শিশু থেকে দেশের প্রেসিডেন্ট হওয়ার বিষয়টি উল্লেখ করে বাইডেন বলেন, এটাই প্রমাণ করে যে সবার জন্য সমান সুযোগের যে স্বপ্ন সেটি যুক্তরাষ্ট্রে বিরাজ করে।


আরও পড়ুন: