ঢাকা বৃহস্পতিবার
১৯ সেপ্টেম্বর ২০২৪
০৮ সেপ্টেম্বর ২০২৪

অশান্ত মণিপুরে অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি,বন্ধ ইন্টারনেট পরিসেবা


ডেস্ক রিপোর্ট
18

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০২৪ | ১০:০৯:১৯ এএম
অশান্ত মণিপুরে অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি,বন্ধ ইন্টারনেট পরিসেবা ফাইল-ফটো



শিক্ষার্থীদের আন্দোলনের জেরে এবার বড় পদক্ষেপ নিল মণিপুর প্রশাসন। মঙ্গলবার থেকে আগামী পাঁচদিন সারা রাজ্যে ইন্টারনেট পরিষেবা বন্ধ থাকবে বলে ঘোষণা করা হয়েছে। এ ছাড়া তিন জেলায় কারফিউ জারি করা হয়েছে।ভারতের মনিপুর রাজ্যে ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেয়া হয়েছে। মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে সরকার জানিয়েছে যে, নতুন করে সহিংসতার পরিপ্রেক্ষিতে ভুয়া খবর যাতে ছড়িয়ে না পড়ে, সেজন্যই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

শিক্ষার্থীদের বিক্ষোভের কারণে সোশ্যাল মিডিয়ায় মিথ্যা তথ্য ও ছবি ছড়ানো ঠেকাতে আজ মঙ্গলবার থেকে আগামী রবিবার পর্যন্ত মণিপুরে ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার ঘোষণা করেছে প্রশাসন। ইম্ফল পূর্ব, ইম্ফল পশ্চিম এবং থাউবাল জেলাতেও কারফিউ জারি করা হয়েছে। তবে জরুরি পরিষেবার ক্ষেত্রে খোলা থাকবে। যে কোনো ধরনের সমাবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। অশান্তির এই পরিস্থিতিতে গুরুত্বপূর্ণ কাজ ছাড়া সাধারণ মানুষ ঘরের বাইরে বেরোতে পারবে না বা পারছেন না।

প্রসঙ্গত, সেপ্টেম্বরের শুরু থেকেই ফের উত্তাল হয়ে ওঠে মণিপুর। ড্রোন হামলা ও ক্ষেপণাস্ত্র হামলায় এ পর্যন্ত আটজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ১২ জন। সাম্প্রতিক এই হামলার কারণে সোমবার বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা বিক্ষোভে যোগ দেয়। সেদিন রাজভবন অভিযান ছিল ছাত্র সংগঠনের। সেই প্রচারণায় অমিত শাহের কুশপুত্তলিকা দাহ করে তারা প্রতিবাদ জানায়। এবার রাস্তায় বসে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা।

ছাত্র আন্দোলনের জেরে মণিপুরে আরও অশান্তি এড়াতে আজ থেকে তিন জেলায় অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি করা হয়েছে। ভুয়া খবর যাতে ছড়াতে না পারে সে জন্য ইন্টারনেট পরিষেবাও বন্ধ করে দেওয়া হয়েছে ।


আরও পড়ুন: