ঢাকা বৃহস্পতিবার
১৯ সেপ্টেম্বর ২০২৪
০৮ সেপ্টেম্বর ২০২৪

এবার ভারতে শনাক্ত হলো মাঙ্কিপক্স


ডেস্ক রিপোর্ট
21

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০২৪ | ১০:০৯:১৪ এএম
এবার ভারতে শনাক্ত হলো মাঙ্কিপক্স ফাইল-ফটো



ভারতে প্রথমবারের মতো এক ব্যক্তির দেহে মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। আক্রান্ত ব্যক্তি পশ্চিম আফ্রিকা থেকে ভারতে এসেছেন। ইতিমধ্যে তাকে আইসোলেশনে রাখা হয়েছে।এনডিটিভি জানিয়েছে, মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ওই যুবক এমপক্সের পশ্চিম আফ্রিকার প্রজাতির দ্বারা সংক্রামিত হয়েছেন। তিনি এখন সুস্থ রয়েছেন। তার অন্য কোনো শারীরিক সমস্যা নেই।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় সোমবার একটি নির্দেশিকা দিয়ে রাজ্যগুলোকে এমপক্স ভাইরাস নিয়ে সতর্ক করেছে। নির্দেশিকায় পরিস্থিতির ওপর নজর রাখতে বলা হয়েছে। কেউ সংক্রমিত হলে বা সংক্রমিত হয়েছে বলে সন্দেহ হলে তাকে আইসোলেশনে রাখার ব্যবস্থাও করতে বলা হয়েছে। সে জন্য হাসপাতালে বিশেষ ব্যবস্থা রাখার কথাও বলা হয়েছে নির্দেশিকায়।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এমপক্সের যে প্রজাতি নিয়ে জরুরি অবস্থা জারি করেছে, তাতে আক্রান্ত হননি ওই যুবক। নির্দেশিকায় এ বিষয়ে আতঙ্কিত হতেও বারণ করা হয়েছে।

সম্প্রতি এমপক্সের ‘ক্লেড-১’ প্রজাতি নিয়ে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ওই যুবক এমপক্স ভাইরাসের ‘ক্লেড-২’ প্রজাতিতে আক্রান্ত হয়েছেন। এই প্রজাতিতে আক্রান্তের খোঁজ এর আগেও মিলেছে ভারতে। ২০২২ সালের জুলাই থেকে ভারতে এই ‘ক্লেড-২’ প্রজাতিতে আক্রান্ত ৩০ জনের সন্ধান মিলেছে।


আরও পড়ুন: