ঢাকা মঙ্গলবার
১৭ সেপ্টেম্বর ২০২৪
০৮ সেপ্টেম্বর ২০২৪

ঘূর্ণিঝড় আসনায় পাকিস্তানে ২৬ জনের প্রাণহানি


ডেস্ক রিপোর্ট
51

প্রকাশিত: ০১ সেপ্টেম্বর ২০২৪ | ১০:০৯:৩৯ এএম
ঘূর্ণিঝড় আসনায় পাকিস্তানে ২৬ জনের প্রাণহানি ফাইল-ফটো



পাকিস্তানের উপকূল থেকেও দূরে সরে যাচ্ছে ঘূর্ণিঝড় আসনা। শনিবার ঝড়টি করাচি থেকে ২০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিম দিকে সরে গেছে বলে জানিয়েছে পাকিস্তান আবহাওয়া অধিদফতর-পিএমডি। তবে ঘূর্ণিঝড়ের প্রভাবে ব্যাপক বৃষ্টিপাতের ফলে উপকূলীয় অঞ্চলে অন্তত ২৬ জনের মৃত্যু হয়েছে। পাকিস্তানের সংবাদমাধ্যম ডন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

পিএমডি অনুসারে, ঘূর্ণিঝড় আসনা উপকূলীয় অঞ্চলে সরাসরি কোনও হুমকি তৈরি করেনি। তবে এর প্রভাবে শুক্র ও শনিবার সিন্ধু ও বেলুচিস্তানের বেশ কয়েকটি শহরে ঝড়ো হাওয়া ও মাঝারি থেকে ভারী বর্ষণ হয়েছে।অবিরাম বৃষ্টিপাতের ফলে সৃষ্ট ভূমিধসে উত্তরাঞ্চলীয় আপার দিরে বাড়ির ছাদ ধসে একই পরিবারের ১৩ জনের মৃত্যু হয়েছে। বেলুচিস্তানের বেশ কয়েকটি এলাকায় হঠাৎ বন্যায় ভেসে গেছে আরও ১৩ জন। 

আবহাওয়া অফিস জানিয়েছে, ঘূর্ণিঝড়টি আরও পশ্চিম ও দক্ষিণ-পশ্চিম দিকে সরে গেছে। সেই সঙ্গে ২৪ ঘণ্টার মধ্যে এটি আরও দুর্বল হতে শুরু করেছে। তবে এর প্রভাবে করাচি ও বেলুচিস্তানের বেশ কয়েকটি এলাকায় বজ্রসহ ভারী বৃষ্টি ও ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তবে তা ঘণ্টায় ৬০ থেকে ৭০ কিলোমিটার বেগের বেশি হবে না। যদিও এর প্রভাবেই সমুদ্র উত্তাল থাকতে পারে আশঙ্কায় উপকূলীয় অঞ্চলে সতর্কতা জারি করা হয়েছে।

সিন্ধুর মৎস্যজীবীদের শনিবার সমুদ্রে না যেতে এবং বেলুচিস্তানের জেলেদের রবিবার পর্যন্ত তা না করার পরামর্শ দেওয়া হয়েছে।


আরও পড়ুন: