ঢাকা মঙ্গলবার
১৭ সেপ্টেম্বর ২০২৪
০৮ সেপ্টেম্বর ২০২৪

নাইজেরিয়ায় বোকো হারামের তাণ্ডবে, ৮১ জন নিহত


ডেস্ক রিপোর্ট
19

প্রকাশিত: ০৫ সেপ্টেম্বর ২০২৪ | ১০:০৯:২২ এএম
নাইজেরিয়ায় বোকো হারামের তাণ্ডবে, ৮১ জন নিহত ফাইল-ফটো



নাইজেরিয়ায় বোকো হারামের হামলায় অন্তত ৮১ জন নিহত হয়েছেন। গত রোববার (১ সেপ্টেম্বর) বিকেলে দেশটির উত্তরপূর্বাঞ্চলীয় একটি গ্রামে দলবেঁধে হামলা চালায় উগ্রপন্থি সশস্ত্র সংগঠনটি। এসময় বেশ কয়েকটি বাড়ি এবং দোকানে আগুন ধরিয়ে দেওয়া হয়।

ইয়োবে রাজ্যের পুলিশ মুখপাত্র ডুঙ্গুস আব্দুল করিম বলেছেন, প্রায় ১৫০ জন সন্দেহভাজন বোকো হারাম সন্ত্রাসী রাইফেল এবং আরপিজি (রকেটচালিত গ্রেনেড) নিয়ে মাফা ওয়ার্ডে হামলা চালায়। তারা ৫০টিরও বেশি মোটরসাইকেলে করে এসেছিল।তিনি বলেন, সন্ত্রাসীরা অনেক লোককে হত্যা করেছে এবং অনেক দোকান ও বাড়ি পুড়িয়ে দিয়েছে। হামলায় নিহতদের প্রকৃত সংখ্যা আমরা এখনো নিশ্চিত করতে পারিনি।

স্থানীয় রক্ষকদের হাতে সন্দেহভাজন বোকো হারামের দুই সদস্য নিহত হওয়ার প্রতিশোধ নিতে এই হামলা চালানো হয় বলে ধারণা করা হচ্ছে।বুলামা জালালুদ্দীন নামে স্থানীয় এক কর্মকর্তা বলেছেন, এখন পর্যন্ত ৮১ জন নিহত হওয়ার বিষয়ে নিশ্চিত হওয়া গেছে।পুলিশের এক মুখপাত্র বলেন, সন্ত্রাসীরা অনেককে হত্যা করেছে, তবে আমরা এখনো হতাহতের প্রকৃত সংখ্যা নিশ্চিত করতে পারিনি।তিনি বলেন, সৈন্যরা যখন মাফায় পৌঁছায়, ততক্ষণে ১৫টি মরদেহ দাফন করে ফেলেছিলেন স্বজনেরা। এটি ছাড়াও আশপাশের গ্রামগুলোতে বেশ কিছু মানুষ হামলাকারীদের হাতে প্রাণ হারান, যাদের আত্মীয়রা সৈন্যদের আগমনের আগেই দাফন করে ফেলেছিলেন। এখনো অনেক মানুষ নিখোঁজ রয়েছেন।

ইয়োবে পুলিশের মুখপাত্র ডুঙ্গাস আব্দুল কারিম বার্তা সংস্থা এএফপিকে জানান, ইয়োবের মাফা গ্রামে হামলাটি ছিল স্থানীয় প্রতিরক্ষা বাহিনীর সন্দেহভাজন দুই বোকো হারাম যোদ্ধা হত্যার প্রতিশোধ।
আব্দুল করিম আরও বলেন, বাজারে গুলি করা ও স্থানীয় ভবনগুলোতে আগুন ধরিয়ে দেয়ার পর জঙ্গিরা অন্যান্য বাসিন্দাদের ধাওয়া করে ঝোপের মধ্যে ফেলে দেয় এবং সেখানে তাদের উপর এলোপাতাড়ি গুলি বর্ষণ করে।

স্থানীয় বাসিন্দা মোদু মোহাম্মাদ জানান, এখনো বেশ কয়েকজন বাসিন্দা নিখোঁজ রয়েছেন এবং মৃতের সংখ্যা ১০০ এরও বেশি বলে অনুমান করা হচ্ছে৷ তিনি বলেন, কিছু মরদেহ এখনো ঝোপের মধ্যে রয়েছে৷


আরও পড়ুন: