ঢাকা শুক্রবার
২৬ এপ্রিল ২০২৪
২৭ মার্চ ২০২৪

কাতার বিশ্বকাপে ১১০০ পাউন্ড হারবাল নিয়েছিলো আর্জেন্টিনা?


ডেস্ক রিপোর্ট
165

প্রকাশিত: ২০ ডিসেম্বর ২০২২ | ০২:১২:২৭ পিএম
কাতার বিশ্বকাপে ১১০০ পাউন্ড হারবাল নিয়েছিলো আর্জেন্টিনা? ফাইল-ফটো



কাতার ফুটবল বিশ্বকাপে শুরুটা মোটেও স্বপ্নের মতো হয়নি আর্জেন্টিনার। গ্রুপ পর্বের প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে ২-১ গোলে হেরে যায়। এরপরই যেন পাল্টে যায় মেসিবাহিনী। একের পর এক জয় তুলে নিয়ে ফাইনাল নিশ্চিত করেছে আলবিসেলেস্তেরা। কিন্তু আর্জেন্টিনার হঠাৎ করে বদলে যাওয়ার পেছনে কী রহস্য রয়েছে?

আর্জেন্টিনার এমন বদলে যাওয়ার পেছনে ভেষজ পানীয়ের ভূমিকা থাকতে পারে বলে দাবি করা হয়েছে। ওই ভেষজ পানীয়ের নাম ইয়ারবা মেট।

ঝাঁঝালো এবং তোতো স্বাদের ওই ভেষজ দক্ষিণ আমেরিকার একটি বিশেষ গাছ থেকে সংগ্রহ করা হয়। প্যারাগুয়ে, উরুগুয়ে, ব্রাজিল ও আর্জেন্টিনায় খুবই জনপ্রিয় এই ইয়ারবা মেট। এই অঞ্চলের বিশ্বমানের বেশ কিছু খেলোয়াড় এই পানীয় পান করেন। আবার তারা বিভিন্ন ক্লাবে খেলার মাধ্যমে এটি বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে। এবার বিশ্বকাপ হচ্ছে মরুর দেশে কাতারে। সেখানে ইয়ারবা মেট পাওয়া যায় না।

তাই দক্ষিণ আমেরিকার দলগুলো প্রস্তুত হয়েই এসেছে। ব্রাজিলের জাতীয় দলেও কয়েকজন ইয়ারবা মেট পানকারী আছে। দলের একজন কর্মকর্তা বলেছেন, কাতারে ২৬ পাউন্ড ইয়ারবা মেট নিয়ে এসেছিল ব্রাজিল। উরুগুয়ে নিয়ে এসেছিল প্রায় ৫৩০ পাউন্ড ইয়ারবা মেট। কিন্তু সবাইকে ছাড়িয়ে গেছে আর্জেন্টিনা। রোববার ফাইনাল খেলতে যাওয়া আর্জেন্টিনা তাদের প্রায় ৭৫ জনের খেলোয়াড়, কোচ, ট্রেইনার ও অন্যদের জন্য ১ হাজার ১০০ পাউন্ড ইয়ারবা মেট নিয়ে এসেছে।

[caption id="attachment_7900" align="alignright" width="637"]ফাইল ফটো ফাইল ফটো[/caption]

আর্জেন্টিনার মিডফিল্ডার আলেক্সিস ম্যাক আলিস্টার বলেন, এই পানীয়তে ক্যাফেইন রয়েছে। তিনি কেন বেশি পরিমাণে ইয়ারবা মেট পান করেন, সেটির ব্যাখ্যায় এ কথা বলেন আলিস্টার। এই পানীয়কে স্ট্রং গ্রিন চায়ের সঙ্গে তুলনা করে কেউ কেউ। তবে আলিস্টারের ভাষায়, সবাইকে ঐক্যবদ্ধ করতেই অন্য যেকোনো পানীয়ের চেয়ে এটি বেশি পান করেন তিনি।

আর্জেন্টিনা জাতীয় দলের একজন মুখপাত্র নিকোলাস নোভেল্লো বলেছেন, খেলোয়াড়দের রুচির সঙ্গে তাল মেলাতে ভিন্ন ভিন্ন স্বাদের ইয়ারবা মেট নিয়ে এসেছেন তারা। পর্যবেক্ষকরা বলছে, দলের প্রায় সবাই, এমনকি আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসিও এই ইয়ারবা মেট পান করছেন। দলের সবাই যে এই পানীয় নিয়ে আগ্রহী তা টিম বাস থেকে এই পানীয় নামানোর পর এবং খেলা শেষে খেলোয়াড়দের বহন করার মাধ্যমে দৃশ্যমান।

আর্জেন্টিনা ও উরুগুয়ের টিমে এই পানীয় পানের দৃশ্য হরহামেশাই দেখা যায়। এমনকি চলতি ফুটবল বিশ্বকাপে উরুগুয়ে জাতীয় দলের অফিসিয়াল মাস্কট ছিল এই পানীয়, যা স্প্যানিশ ভাষায় বোটিজা। মাস্কটের একটি বড় আউটফিটও কাতারে দেখা যায়। তবে সেই আউটফিটটি দোহার মেট্রো সিস্টেমে বেশ সমস্যায় পড়ে।

মেজর লিগ সকারে অস্টিন এফসি’র হয়ে খেলা সেবাস্টিয়ান দ্রুইসসি বলেন, যখন আমি আর্জেন্টিনায় খেলেছি, তখন একজন পুষ্টিবিদ আমাকে বলেছেন ইয়ারবা মেট আমাকে সতেজ রাখবে। যুব পর্যায়ে আর্জেন্টিনার হয়ে আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন দ্রুইসসি। খেলেছেন আর্জেন্টিনার জনপ্রিয় ক্লাব রিভার প্লেটের হয়েও। তিনি বলেন, আমি জানি না, কিন্তু এটা আমাদের জন্য পানির মতো। খেলার আগে লকার রুমে সবাই, সবসময় এটি পান করে। এটি পানের জন্য নির্দিষ্ট কোনো সময় নেই। আর্জেন্টিনায় আমরা বলি, এই পানীয় বন্ধুত্ব বাড়াতে সাহায্য করে।

আর্জেন্টিনার ন্যাশনাল ইন্সটিটিউট অব ইয়ারবা মেটের প্রেসিডেন্ট হুয়ান হোসে এসজিকোস্কি বলেন, এই পানীয় চোলাইয়ে দক্ষতা অর্জন একটি শিল্পে মতো। একেকজন একেকভাবে এই পানীয় পান করতে পছন্দ করেন। কেউ মিষ্টি থেকে তেতো স্বাদ, আবার কেউ গরম থেকে ঠাণ্ডা চোলাই চান।

এক টেলিফোন সাক্ষাৎকারে তিনি বলেন, আপনি একবার এই পানীয় পান করা শুরু করলে আর থামবেন না। এটি প্রথার চেয়ে বেশি। যখন কেউ আমাদের বাসায় আসে, আমরা তাদের বলি, ‘আপনার মেট পান করা উচিৎ’। এটি ভাগাভাগি করে নেয়া এবং সামাজিক এবং আপনার স্বাস্থ্যের জন্য ভালো।

এসজিকোস্কি বলেন, আগে এই অঞ্চলের আদিবাসীরা ইয়ারবা মেট পান করত। তবে জেসুট মিশনারীরা পরে এটির ব্যাপক প্রচলন করে। তিনি দাবি করেন, কিছু গবেষণায় দেখা গেছে এই পানীয় স্বাস্থ্যের ওপর ইতিবাচক প্রভাব ফেলে। দক্ষিণ আমেরিকার খেলোয়াড় যেমন- আর্জেন্টিনার মেসি, উরুগুয়ের লুইস সুয়ারেজ ও ব্রাজিলের নেইমার, ক্লাব পর্যায়ে খেলতে গিয়ে অন্যদের এই পানীয় পানের ব্যাপারে আগ্রহী করে তুলেছেন।

ফ্রান্সের জাতীয় দলের অন্যতম খেলোয়াড় অ্যান্তোনি গ্রিজম্যানও এই পানীয় পানের অভ্যাস গড়ে তুলেছেন। অ্যাতলেতিকো মাদ্রিদের হয়ে খেলতে গিয়ে উরুগুয়ের খেলোয়াড় ক্রিস্টিয়ান রদ্রিগুয়েজ ও হোসে মারিয়া গিমেনেজের সঙ্গে বন্ধুত্বের কারণেই ইয়ারবা মেট পান শুরু করেন গ্রিজম্যান। ২০১৮ সালে আরেক ফ্রেঞ্চ স্টার পল পগবা বলেছিলেন, ম্যানচেস্টার ইউনাইটেডে তার আর্জেন্টাইন টিমমেট মারকোস রোহো তাকে ইয়ারবা মেট দিয়েছিল। এরপর তিনি ইয়ারবা মেট পান শুরু করেন।

আর্জেন্টিনার একটি টেলিভিশন চ্যানেলকে তিনি বলেছিলেন, এটি দারুণ। আমার খুব পছন্দ হয়েছে। এসজিকোস্কি বলেছেন, ফুটবল খেলোয়াড়ই বিশ্বে ইয়ারবা মেটকে পরিচিত করেছেন। পোপ ফ্রান্সিস, যিনি একজন আর্জেন্টাইন, তিনিও ইয়ারবা মেট পান করেন বলে জানান এসজিকোস্কি।

তবে সবাই কিন্তু এই পানীয় পছন্দ করেন না। এটিকে কেউ কেউ তেতো স্বাদের বলেও মন্তব্য করেছেন। তাই বিশেষজ্ঞদের পরামর্শ হচ্ছে, শুরুতে কিছুটা মিষ্টি জাতীয় ইয়ারবা মেট পান করা উচিৎ। যুক্তরাষ্ট্র ফুটবল টিমের একজন ডিফেন্ডার ওয়াকার জিমারম্যান বলেছেন, এফসি ডালাসে খেলতে গিয়ে আমার দুই আর্জেন্টাইন টিমমেট ম্যাক্সিমিলিয়ানো উরুত্তি ও মাউরো দিয়াজের মাধ্যমে ইয়ারবা মেটের স্বাদ পেয়েছিলাম। কিন্তু আমার মনে হয় না, আমি কখনও এটি পান করব।


আরও পড়ুন: