ঢাকা শনিবার
২০ এপ্রিল ২০২৪
২৮ ডিসেম্বর ২০২৩

বক্স অফিসে খানে খানে টক্কর


ডেস্ক রিপোর্ট
161

প্রকাশিত: ০৬ ফেব্রুয়ারি ২০২৩ | ১১:০২:৪৮ এএম
বক্স অফিসে খানে খানে টক্কর ফাইল-ফটো



বক্স অফিসে ‘পাঠান’ ঝড় যেন থামতেই চাইছে না। শুধু দেশে নয়, বিদেশের বক্স অফিসেও সাড়া ফেলেছে এই ছবি। শাহরুখ খান, দীপিকা পাড়ুকোন, জন আব্রাহাম অভিনীত এবং সিদ্ধার্থ আনন্দ পরিচালিত ‘পাঠান’ মুক্তির প্রথম দিনেই বিশ্বব্যাপী ১০৬ কোটি টাকার ব্যবসা করেছিল। তখনই আন্দাজ করা গিয়েছিল এই ছবি বলিউডে লম্বা রেসের ঘোড়া হতে চলেছে।

তবে বাধা ছিল একটাই— আমির খানের ‘দঙ্গল’। এবার হিন্দি ছবি হিসেবে দেশের বক্স অফিসে ‘দঙ্গল’-এর সর্বকালীন ব্যবসার নজির ভাঙল ‘পাঠান’।

বক্স অফিসের পরিসংখ্যান অনুযায়ী ‘পাঠান’ই প্রথম হিন্দি ছবি যার আয় ৭২৯ কোটি টাকা ছাড়িয়েছে। যদিও ছবিটি অন্যান্য ভাষার সংস্করণের ব্যবসার পরিসংখ্যানে এখনও ‘দঙ্গল’-কে পিছনে ফেলতে পারেনি। কারণ আমিরের ছবিটি চীনের স্থানীয় ভাষাতেও মুক্তি পায়। সেই নিরিখে এখনও এগিয়ে ‘দঙ্গল’। চীনে ওই ছবির বক্স অফিসে ব্যবসার পরিমাণ প্রায় ১৪০০ কোটি টাকা।

উল্লেখ্য, হিন্দি ছবির সর্বকালীন ব্যবসার নিরিখে বক্স অফিসে ‘পাঠান’ আপাতত তৃতীয় স্থানে রয়েছে। সামনে রয়েছে দুই প্রতিযোগী। দক্ষিণী সুপারস্টার যশ অভিনীত ‘কেজিএফ ২’ রয়েছে তালিকার দ্বিতীয় স্থানে। প্রথম স্থানে রয়েছে এস এস রাজামৌলি পরিচালিত ‘বাহুবলী ২’। এখন আগামী দিনে ‘পাঠান’ প্রথম স্থান দখল করতে পারে কি না সেদিকে নজর থাকবে।

চার বছর পর বড় পর্দায় ফিরলেন শাহরুখ। ‘পাঠান’-এর হাত ধরেই রাজকীয় প্রত্যাবর্তন হল তার। এর আগে ২০১৮ সালে মুক্তি পেয়েছিল শাহরুখ অভিনীত ‘জ়িরো’। কিন্তু সেই ছবি বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে। তারপর থেকে অনুরাগীরা অপেক্ষায় ছিল বাদশার প্রত্যাবর্তনের। ‘পাঠান’-এর এই বিপুল অঙ্কের ব্যবসা বলিউডের বিগত দু’বছরের খরা কাটিয়েছে বলেও দাবি করছেন সিনে-বিশেষজ্ঞরা।


আরও পড়ুন: