ঢাকা সোমবার
২৯ এপ্রিল ২০২৪
০২ আগস্ট ২০২৩

যেসব বীজ ওজন কমাতে কার্যকর


ডেস্ক রিপোর্ট
104

প্রকাশিত: ২৭ জানুয়ারী ২০২৪ | ০২:০১:১১ পিএম
যেসব বীজ ওজন কমাতে কার্যকর ফাইল-ফটো



অতিরিক্ত ওজন কমাতে মানুষের চেষ্টা যুগযুগ ধরে। খাবার খাওয়া কমিয়ে, অনেক খাবার বাদ দিয়ে বিভিন্ন চেষ্টা করেন অনেকে। বাড়তি ওজন কমাতে খাদ্যাভ্যাস পরিবর্তনের পাশাপাশি খাবারে যোগ করতে পারেন কিছু বীজ। এসব বীজে রয়েছে উপকারী এমন সব উপাদান, যা ওজন কমাতে সহায়তা করার পাশাপাশি বাড়াবে আপনার কর্মক্ষমতা। সেই সঙ্গে ভিটামিন, খনিজ, অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইবার, ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সবই পাওয়া যায় এসব বীজে। যা ওজন নিয়ন্ত্রণে রাখে।

চিয়া সিড 
চিয়া সিড সবচেয়ে পুষ্টিগুণ সমৃদ্ধ একটি বীজ। যা ওজন কমাতে দারুণ কার্যকর। ফসফরাস, ম্যাঙ্গানিজ, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, ফ্যাট, প্রোটিন এবং ফাইবারের মতো পুষ্টি উপাদানে ভরপুর এই বীজ এটি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ হওয়ায় ফ্রি র‌্যাডিক্যালের হাত থেকে শরীরকে রক্ষা করতে পারে এবং ত্বকের অকাল বার্ধক্য আটকায়। চিয়া সিড দীর্ঘ সময় পেট ভরা রাখে। এতে উচ্চ ফাইবার থাকার কারণে হজম প্রক্রিয়ারও উন্নতি হয়। তাছাড়া, এই বীজ মেটাবোলিজম বাড়ায়।

সাবজা সিড 
অনেক পানীয় এবং স্মুদিতে বিশেষ করে ফালুদা তৈরিতে সাবজা সিড ব্যবহার করা হয়ে থাকে। এই বীজগুলি শরীরের অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করে। এগুলি প্রোটিন, কার্বোহাইড্রেট, ফাইবার, ফ্যাট এবং ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডের মতো পুষ্টিতে ভরপুর। এছাড়াও, সাবজা সিড উচ্চ ফাইবার সমৃদ্ধ হওয়ায় দীর্ঘক্ষণ পেট ভরা রাখে। আপনি চাইলে পুডিং, দই, সালাদ, শেক, লস্যিতেও ভেজানো সাবজা সিড যোগ করতে পারেন। বিভিন্ন উপায়ে আপনি আপনার খাদ্যতালিকায় সাবজা বীজ যোগ করতে পারেন। তবে ওজন কমানোর সবচেয়ে ভালো উপায় হল সবজা বীজ, লেবুর রস এবং পুদিনা পাতা দিয়ে ডিটক্স ওয়াটার তৈরি করে সারারাত রেখে দিন এবং পরের দিন খান। 

কুমড়ার বীজ
কুমড়ার বীজে রয়েছে প্রচুর পরিমাণে জিঙ্ক। এটি মেদ ঝরানোর পাশাপাশি পেশি তৈরিতেও সহায়তা করে। এতে থাকা ফাইবারের কারণে পেট ভর্তি থাকে, কাজেই উল্টোপাল্টা খাবার খাওয়ার চিন্তা মাথায় আসে না।

শণের বীজ
ওজন ঝরাতে চাইলে এখন থেকেই শণের বীজ খাওয়া শুরু করুন। এটি মস্তিষ্ক সচল রাখতেও সহায়তা করে। ৩ টেবিল চামচ শণের বীজে প্রায় ১২ গ্রাম প্রোটিন থাকে, যা পেশির শক্তি বাড়াতে সহায়ক। শণের বীজে থাকা ওমেগা থ্রি দ্রুত শরীরের মেদ ঝরায়।

সরিষার বীজ
সুপের উপর ছড়িয়েও সরষের বীজ খেতে পারেন। এতে রয়েছে ভিটামিন ই-এর মতো গুরুত্বপূর্ণ অ্যান্টি-অক্সিড্যান্ট। সরষের বীজে থাকা ম্যাগনেসিয়াম শারীরিক শক্তি বাড়ায়, ফলে শরীর অনেকখানি ক্যালোরি ঝরাতে সক্ষম হয়।

তিসির বীজ
তিসির বীজ ওমেগা থ্রি শরীরে ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে রাখে এবং শরীর থেকে অতিরিক্ত মেদ ঝরাতেও সহায়তা করে। তিসির বীজে এই ওমেগা থ্রি প্রচুর পরিমাণে রয়েছে। এছাড়া এতে থাকা আয়রন, প্রোটিন ও ফাইবারের পরিমাণও কম নয়। তাই ওজন ঝরাতে চাইলে স্মুদি বা স্যালাডের সঙ্গে খান তিসির বীজ।

মেথি বীজ
মেথি বীজে রয়েছে প্রচুর পরিমাণে ক্যারোটিনয়েড, ভিটামিন এ, বি, সি এবং ই। এছাড়া এতে থাকা পটাসিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, অ্যামাইনো অ্যাসিড সহ আরো কিছু উপাদান আছে যেগুলো হজম সহায়ক। তাই মেথি বীজ ভেজে বা অঙ্কুরিত বীজ খেয়ে দ্রুত ওজন কমানো যেতে পারেন। মেথি বীজের চা কিংবা মেথি ভিজানো পানিও ওজন কমাতে সাহায্য করে।

সূর্যমুখী বীজ
প্রোটিন ও নানা ধরনের খনিজের খনি সূর্যমুখী বীজ। এছাড়া এই বিস্ময়কর বীজে রয়েছে আমিষ, আঁশ, ভালো চর্বি, ভিটামিন ই, ম্যাগনেসিয়াম এবং সেলেনিয়াম। উপকারী এসব উপাদান ক্ষুধা নিয়ন্ত্রণের পাশাপাশি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।


আরও পড়ুন: