ঢাকা শনিবার
২৭ এপ্রিল ২০২৪
২২ মে ২০২৩

কম দামে বিমানের টিকিট পাওয়ার কৌশল


ডেস্ক রিপোর্ট
173

প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২৪ | ১০:০২:০৭ এএম
কম দামে বিমানের টিকিট পাওয়ার কৌশল ফাইল-ফটো



আকাশ পথে ভ্রমণ সবচেয়ে আরামদায়ক, সহজ ও দ্রুততম। ঘুরতে যাওয়া থেকে শুরু করে ব্যবসায়িক গুরুত্বপূর্ণ কাজে প্রায়ই উড়োজাহাজ ভ্রমণের দরকার হয় অনেকেরই।

দেশের ভেতরে উড়োজাহাজ ছাড়া ভ্রমণ করার সুযোগ থাকলেও দেশের বাইরে যেতে এর বিকল্প নেই বললেই চলে। উড়োজাহাজে ভ্রমণের খরচ অন্যান্য মাধ্যমের তুলনায় একটু বেশই হয়ে থাকে। কোনো ফ্লাইটের টিকিট মূল্য নির্ধারিত নয়। সাধারণত, যাত্রীর চাহিদা ও সার্বিক পরিস্থিতি বিবেচনায় টিকিটের দাম উঠা-নামা করে।

তাই, কিছু বিষয় মাথায় রেখে টিকিট কাটতে পারলে সাশ্রয় করতে পারবেন বেশ কিছু টাকা।

১. কয়েক মাস আগে বুকিং
বিদেশভ্রমণের ক্ষেত্রে খরচ কমানোর সবচেয়ে ভালো উপায় হলো আগে থেকে পরিকল্পনা করা। তিন-চার মাস আগে থেকেই যদি ভ্রমণের পরিকল্পনা শুরু করেন, তাহলে শুধু বিমানের টিকিট নয়, হোটেলের ভাড়া কিংবা নানা অ্যাডভেঞ্চারের ফি—সবই পেতে পারেন কম দামে। সাধারণত আন্তর্জাতিক গন্তব্যের ক্ষেত্রে ভ্রমণ তারিখের এক বছর আগে পর্যন্ত টিকিট বুক করা যায়। এ ছাড়া টিকিট যখন প্রথম এয়ারলাইন্সের ওয়েবসাইটে ছাড়া হয়, সাধারণত তখনই দাম সবচেয়ে কম থাকে। এর পর চাহিদা অনুযায়ী দাম বাড়ে। তাই শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা না করে ফ্লাইটের বুকিং আগে আগে সেরে ফেলাই বুদ্ধিমানের কাজ।

২. ক্রেডিট কার্ডের মাধ্যমে বুকিং
ব্যাংকগুলো তাদের গ্রাহকদের ক্রেডিট কার্ড ব্যবহারে আকৃষ্ট করতে নানা ধরনের অফার দিয়ে থাকে। ফলে, ক্রেডিট কার্ডের মাধ্যমে টিকেট বুকিং করলে পেয়ে যাতে পারেন ডিসকাউন্ট। এর জন্য বুকিংয়ের আগে জেনে নিতে হবে যে আপনি যে ব্যাংকের ক্রেডিট কার্ড দিয়ে টিকিট কাটছেন, তাদের ডিসকাউন্ট অফার আছে কি না এবং থাকলে কতটা আছে।
এ ছাড়া, এসব ক্রেডিট কার্ডের মাধ্যমে আপনি দেশ-বিদেশের বিমানবন্দরে ভিআইপি ওয়েটিং লাউঞ্জে বাড়তি সুবিধা পেয়ে যাবেন।

৩. ট্যুরিজমবিষয়ক মেলার খোঁজ
পর্যটনবিষয়ক বিভিন্ন মেলায় গেলে পেয়ে যাবেন ভ্রমণসম্পর্কিত হালনাগাদ তথ্য, এয়ারলাইন্সের বিশেষ অফার, কিংবা বিশেষ ছাড়ে ট্যুর প্যাকেজ। অনেক সময় শুধু এই আয়োজনগুলোকে কেন্দ্র করে বিশেষ ছাড়ে বিমানের টিকিট বিক্রি হয়। বিশেষ করে বাংলাদেশ বিমানের টিকিট এই মেলাগুলোতেই কম দামে পাওয়া যায়। তাই ফেসবুকে বিভিন্ন ইভেন্টের খোঁজখবর রাখুন। বছরে অন্তত তিনটি বড় পর্যটনবিষয়ক মেলা পেয়েই যাবেন।

৪. থার্ড পার্টি ওয়েবসাইট ব্যবহার
 থার্ড পার্টি ওয়েবসাইট থেকে কিনতে পারেন টিকিট। এয়ারলাইন্সের ওয়েবসাইট থেকে সেরা অফার তারা আপনার জন্য নির্বাচনের সুযোগ করে দেবে। আবার প্রায়ই নানা ধরনের অফার দেয় এসব প্রতিষ্ঠান। কম দামে বিমানের টিকিট কেনার এই সুযোগ কাজে লাগিয়ে ফেলতে পারেন।

৫. গ্রুপ বা প্যাকেজের মাধ্যমে ভ্রমণ
দেশি-বিদেশি ট্র্যাভেল এজেন্সিগুলো বেড়াতে যাওয়ার ক্ষেত্রে নির্দিষ্ট অফার মূল্যে প্যাকেজ দিয়ে থাকে। এজেন্সিগুলোর এসব প্যাকেজে উড়োজাহাজের ভাড়াসহ ভ্রমণের সব খরচই অন্তর্ভুক্ত থাকে।
তাই কোথাও ঘুরতে যাওয়ার আগে ট্রাভেল এজেন্সিগুলো ফেসবুক পেজ ও গ্রুপগুলো থেকে তথ্য নিতে পারেন।

৬. বন্ধের দিনগুলো এড়িয়ে চলুন
বন্ধের দিনগুলো এড়িয়ে কার্যদিবসে ভ্রমণ করুন। ছুটির দিনগুলোতে যাত্রীর চাপ বেশি থাকে। ফলে টিকিটের দামও থাকে বাড়তি। বৃহস্পতি, শুক্র, শনি ও রবিবার এড়িয়ে ভ্রমণ করার চেষ্টা করুন।  সাধারণত মঙ্গলবার এবং বুধবারের বিমান টিকেট সবথেকে কমে পাওয়া যায়। কারণ এই দিনগুলোতে সারা বিশ্বেই ভ্রমণের পরিমাণ কমে যায়।


আরও পড়ুন: