ঢাকা শুক্রবার
২৯ মার্চ ২০২৪
০৯ মে ২০২৩

যশোর শিক্ষাবোর্ড এসএসসিতে দেশসেরা


ডেস্ক রিপোর্ট
154

প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২২ | ০৩:১১:০৭ পিএম
যশোর শিক্ষাবোর্ড এসএসসিতে দেশসেরা ফাইল-ফটো



চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় দেশসেরা হয়েছে যশোর শিক্ষাবোর্ড। পরীক্ষায় এবার গড়ে ৮৭ দশমিক ৪৪ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

বোর্ড ভিত্তিক পাসের হার বিশ্লেষণে দেখে গেছে, ৯৫.১৭ শতাংশ গড় পাসের হার নিয়ে সবচেয়ে ভালো করেছে যশোর বোর্ড। পাসের হারের দিক থেকে তলানিতে সিলেট বোর্ড (৭৮.৮২)।

প্রকাশিত ফলাফলে দেখা গেছে, যশোর শিক্ষা বোর্ডে ছেলেদের পাসের হার ৯৪ দশমিক ৪৩ শতাংশ, মেয়েদের ৯৫ দশমিক ৯২ শতাংশ। মোট পাসের হার ৯৫ দশমিক ১৭ শতাংশ।

এদিকে জিপিএ-৫ প্রাপ্তিও গত বছরের তুলনায় প্রায় দ্বিগুণ। এ বছর জিপিএ-৫ পেয়েছে ৩০ হাজার ৮৯২ জন শিক্ষার্থী। গত বছর এই বোর্ডে পাসের হার ছিল ৯৩ দশমিক ০৯ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছিল ১৬ হাজার ৪৬১ জন শিক্ষার্থী।

সোমবার দুপুরে প্রেস ক্লাব যশোরে সংবাদ সম্মেলনে  যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মাধব চন্দ্র রুদ্র এসব তথ্য জানান।

তিনি বলেন, এ বছর যশোর বোর্ডে মোট ১ লাখ ৬৯ হাজার ৫০১ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৬১ হাজার ৩১৪ জন। পাসের হার ৯৫ দশমিক ১৭ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ৩০ হাজার ৮৯২ জন।

গত বছর করোনাকালের সংক্ষিপ্ত সিলেবাস ও পরীক্ষায় যশোর বোর্ডে মোট ১ লাখ ৭৮ হাজার ৭৯৫ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছিল। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছিল ১ লাখ ৬৬ হাজার ৪৩৯ জন। পাসের হার ছিল ৯৩ দশমিক ০৯ ভাগ। জিপিএ-৫ পেয়েছিল ১৬ হাজার ৪৬১ জন।


আরও পড়ুন: