ঢাকা বৃহস্পতিবার
২৫ এপ্রিল ২০২৪
০২ আগস্ট ২০২৩

সন্তানের টিকটক একাউন্টের নিয়ন্ত্রণ করবে অভিভাবকরা


ডেস্ক রিপোর্ট
169

প্রকাশিত: ১০ অক্টোবর ২০২২ | ০২:১০:১১ পিএম
সন্তানের টিকটক একাউন্টের নিয়ন্ত্রণ করবে অভিভাবকরা ফাইল-ফটো



ভিডিও শেয়ারিং জনপ্রিয় প্লাটফর্ম টিকটক বাংলাদেশের জন্য নতুন ফিচার আনছে। মূলত সাইবার অপরাধ থেকে সন্তানদের নিরাপদে রাখতে এমন ফিচার এনেছে টিকটক। ফ্যামিলি পেয়ারিংয়ে মা-বাবারা তাদের সন্তানদের টিকটক অ্যাকাউন্টের সঙ্গে নিজের অ্যাকাউন্ট লিঙ্ক করে তা নিয়ন্ত্রণ করতে পারবেন।

এই ফিচার চালু করতে হলে কিছু পদ্ধতি অনুসরণ করতে হবে। যেমন-

স্ক্রিন টাইম ম্যানেজমেন্ট: আপনার সন্তান দিনে কত সময় টিকটকে কাটাতে পারবেন সেটি আপনি নিয়ন্ত্রণ করতে পারবেন। সেখানে বেছে নেয়া যাবে, দিনে ৪০ মিনিট কিংবা ১২০ মিনিটের ক্যাটাগরি।

রেস্ট্রিকটেড মোড: সব দর্শকের জন্য উপযুক্ত নয় এমন কনটেন্ট সীমাবদ্ধ করে দেওয়ার সুযোগও থাকছে।

ডিরেক্ট মেসেজ: আপনার সংযুক্ত করা অ্যাকাউন্টেকে সরাসরি মেসেজ পাঠাতে পারবে সেটি সীমাবদ্ধ করে দিন। কিংবা একবারেই ডিরেক্ট মেসেজ অপশন বন্ধ করে দিন।

মূলত ব্যবহারকারীর নিরাপত্তার কথা মাথায় রেখে, টিকটক মেসেজিংয়ের ক্ষেত্রে বেশ কিছু নীতিমালা ও নিয়ন্ত্রণ চালু করেছে। যেমন, শুধু ফলোয়াররাই মেসেজ দিতে পারবেন এবং টিকটক কোনো ছবি ও ভিডিও পাঠানোর অনুমতি দেবে না। এমনকি ১৬ বছরের কম বয়সীদের অ্যাকাউন্টে স্বয়ংক্রিয়ভাবে ডিরেক্ট মেসেজ সীমবন্ধ করে দেবে।

গোপনীয়তা নিরাপত্তা সেটিংস নিয়ন্ত্রণ: আপনার কিশোর-কিশোরী সন্তানের ভিডিওতে কে লাইক দিতে পারবে বা কমেন্ট করতে পারবে সেটি নিয়ন্ত্রণ করতে পারবেন। আপনি সিদ্ধান্ত নিতে পারবেন তার অ্যাকাউন্টটি পাবলিক নাকি প্রাইভেট থাকবে এবং অন্যদের রেকমেন্ড করবে কি না। মা-বাবারা এটাও নিয়ন্ত্রণ করতে পারবেন, তার সন্তানরা কি খুঁজবে; ব্যক্তি, হ্যাশট্যাগ কিংবা সাউন্ড।


আরও পড়ুন: