ঢাকা মঙ্গলবার
১৭ সেপ্টেম্বর ২০২৪
১১ মার্চ ২০২৪

"সুপার ফূড" চিয়া সিড খেলে শরীরে যে পরিবর্তনগুলো লক্ষ করবেন


ডেস্ক রিপোর্ট
92

প্রকাশিত: ০১ আগস্ট ২০২৪ | ০১:০৮:৩৫ পিএম
"সুপার ফূড" চিয়া সিড খেলে শরীরে যে পরিবর্তনগুলো লক্ষ করবেন ফাইল-ফটো



বর্তমান সময়ে অনেকেই স্বাস্থ্য নিয়ে বেশ সচেতন। বিশেষ করে করোনাকালীন জটিলতার পর সেই সতেচনতা বেড়ে গিয়েছে আরও কয়েক গুণ। প্রতিদিনের খাবার ও খাবারের পুষ্টিগুণ নিয়ে মানুষের সচেতনতা বাড়ছে। স্বাস্থ্য সচেতন মানুষের খাবারের তালিকায় এখন বেশ জনপ্রিয় ‘চিয়া সিড’।

চিয়া সিডের পুষ্টিগুণ

পুষ্টিবিদরা চিয়া সিডকে সুপারফুড নামে ডাকতে ভালোবাসেন। কারণ এতে আছে প্রচুর ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, কোয়েরসেটিন, কেম্পফেরল, ক্লোরোজেনিক অ্যাসিড ও ক্যাফিক অ্যাসিড নামক অ্যান্টি-অক্সিডেন্ট, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন, ক্যালসিয়াম এবং দ্রবণীয় ও অদ্রবণীয় খাদ্য আঁশ।চিয়া সিড পুষ্টিকর খাবার। এতে আছে দুধের চেয়ে ৫ গুণ বেশি ক্যালসিয়াম, কমলার চেয়ে ৭ গুণ বেশি ভিটামিন সি, পালং শাকের চেয়ে ৩ গুণ বেশি আয়রন, কলার চেয়ে দ্বিগুণ পটাশিয়াম, মুরগির ডিম থেকে ৩ গুণ বেশি প্রোটিন, স্যামন মাছের চেয়ে ৮ গুণ বেশি ওমেগা-৩।পুষ্টিকর এই খাবারটি সপ্তাহের সাত দিনই খাওয়া যায়। তবে ৩-৪ দিন খেলেও শরীরে উপকারে আসে।

 বীজজাতীয় যেকোনো খাবারই পুষ্টিকর। এসবের মধ্যে চিয়া সিড অন্যতম। মিন্ট প্রজাতির পুষ্টিকর এই উদ্ভিদের বীজ শরীরে শক্তি জোগায়। স্বাস্থ্যসচেতন মানুষের খাবারের তালিকায় এখন বেশ জনপ্রিয় নাম চিয়া সিড। ইউটিউব চ্যানেল ‘দ্য ইয়োগা ইনস্টিটিউট’ থেকে জেনে নেওয়া যাক মাত্র এক সপ্তাহ চিয়া সিড খেলে আপনার শরীরে কী আশ্চর্য পরিবর্তনগুলো লক্ষ করবেন।

১. বয়স বাড়ার প্রক্রিয়াকে ধীর করে দেবে

‘অ্যান্টি–এজিং’ ফুড হিসেবে চিয়া সিডের বেশ নামডাক রয়েছে। অ্যান্টি–অক্সিডেন্টে ভরপুর চিয়া সিড ফ্রি র‌্যাডিক্যালের বিরুদ্ধে লড়াই করে। ফ্রি র‌্যাডিক্যাল শরীরের ডিএনএ ও জীবিত কোষ ধ্বংস করে। ফলে আপনি দ্রুত বুড়িয়ে যান। ধূমপান, দূষিত পরিবেশ, সূর্যের অতিবেগুনি রশ্মি, ভাজাপোড়া খাবার, অ্যালকোহল সেবন, অনিদ্রা, অস্বাস্থ্যকর জীবনযাপন, দুশ্চিন্তা—এসবের মাধ্যমে ফ্রি র‌্যাডিক্যাল তৈরি হয়। এ কারণে আমাদের শরীরে ক্যানসার, হৃদ্‌রোগ, প্রদাহজনিত রোগ, চোখে ছানি পড়া—এসব রোগ বাসা বাঁধে। মাত্র সাত দিন চিয়া সিড খেলেই আপনার ত্বকে এর প্রভাব বুঝতে পারবেন।

২. হার্ট ভালো থাকবে  

চিয়া সিডে আছে প্রচুর ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, কোয়েরসেটিন, কেম্পফেরল, ক্লোরোজেনিক অ্যাসিড ও ক্যাফিক অ্যাসিড নামক অ্যান্টি–অক্সিডেন্ট, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন, ক্যালসিয়াম এবং দ্রবণীয় ও অদ্রবণীয় খাদ্য আঁশ। কোয়েরসেটিন নামের অ্যান্টি–অক্সিডেন্ট হার্ট ভালো রাখতে সহায়ক। ফাইবার আর ওমেগা–৩ ফ্যাটি অ্যাসিড কোলেস্টেরলের মাত্রা কমায়। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

৩. ওজন কমবে

চিয়া সিড খাওয়া শুরু করার আগে ওজন মাপুন। এক সপ্তাহ পর আবার মাপুন। আপনি যদি ঠিকমতো স্বাস্থ্যকর উপায়ে খাবার খান, ওজন কমবেই। কেননা মাত্র ২ চামচ চিয়া সিডে যে পরিমাণ ফাইবার থাকে, তা দিনের প্রয়োজনের প্রায় অর্ধেক। সকালের নাশতায় ২ চা–চামচ চিয়া সিড খেলে তা পরবর্তী ৩ থেকে ৪ ঘণ্টা আপনার পেট ভরা থাকার অনুভূতি দেবে। তা ছাড়া ১ চা–চামচ চিয়া সিড এক ঘণ্টা ভিজিয়ে রেখে তা ১ গ্লাস পানিতে ১ চা–চামচ লেবুর রস ও ১ চা–চামচ মধুর সঙ্গে সকালে খালি পেটে খেলে মেদ পোড়াতেও সাহায্য করবে।

৪. হাড় শক্তিশালী করবে

চিয়া সিড ক্যালসিয়াম–সমৃদ্ধ খাবার। মাত্র ১ আউন্স চিয়া সিডে ১৮০ মাইক্রোগ্রাম ক্যালসিয়াম থাকে। চিয়া সিডের ম্যাগনেশিয়াম আর ফসফরাসও হাড়ের স্বাস্থ্যের জন্য খুবই কার্যকরী। হাড় ছাড়াও অপটিমাল মাসল ও স্নায়ু ভালো রাখে চিয়া সিড।

 ৫. রক্তে ‘সুগার স্পাইক’ কমাবে

সকালে কার্বোহাইড্রেট বা মিষ্টিজাতীয় খাবার খাওয়ার পর তা দ্রুত রক্তের সঙ্গে গ্লুকোজ আকারে মিশে যাবে। ফলে আপনার ‘সুগার স্পাইক’ (হুট করে রক্তে চিনির মাত্রা বেড়ে যাওয়া) হবে। চিয়া সিড হুট করে কার্বোহাইড্রেটকে রক্তের সঙ্গে মিশতে দেয় না। এই প্রক্রিয়াটা ধীর করে দেয়। ফলে যাঁদের টাইপ–টু ডায়াবেটিস আছে, তাঁদের জন্য চিয়া সিড উপকারী।

চিয়া সিড খাওয়ার নিয়মঃ
চিয়া সিড স্বাদ ও গন্ধবিহীন একটি খাবার। এটা খাওয়ার জন্য রান্না করারও দরকার হয় না। পানিতে ভিজিয়ে সহজেই খাওয়া যায় চিয়া সিড। চাইলে ওটস, পুডিং, জুস, স্মুথি ইত্যাদির সঙ্গে মিশিয়ে খেয়ে নেয়া যায়। এ ছাড়া কেউ চাইলে টকদই, সিরিয়াল, রান্না করা সবজি বা সালাদের ওপরে ছড়িয়েও খেতে পারেন।

চিয়া সিড কুসুম গরম পানিতে ২০ থেকে ৩০ মিনিট ভিজিয়ে রাখুন। সকালে খালি পেটে অথবা রাতে ঘুমানোর আগে চিয়া সিডসহ পানীয়টি পান করুন।চাইলে স্মুথি বানিয়ে খাওয়া যায়। টক দই, চিয়া সিড ও শসা দিয়ে স্মুথি বানিয়ে বিকেলে নাশতা হিসেবে খাওয়া যেতে পারে সুপারফুডটি।

২ কাপ নারকেলের পানির সঙ্গে পছন্দের ফলের রসের সঙ্গে ২ থেকে ৩ টেবিল চামচ চিয়া বীজ দিয়ে মিশ্রণ বানিয়ে নিন। প্রয়োজনে পানিও যোগ করতে পারেন। ২০ থেকে ৩০ মিনিট রেখে খেয়ে নিন।

কোথায় পাবেন ভালো মানের চিয়া সিড

ভালো মানের চিয়া সিড পেতে লিংকটিতে  https://www.ekotamart.com অনলাইনে অর্ডার করা যাবে ঘরে বসেই। এছাড়া তাদের অফিসে গিয়েও সংগ্রহ করতে পারেন। 🏢অফিস মুক্ত বাংলা শপিং কমপ্লেক্স ৬ষ্ঠ তলা(৫১-৫২স্পেস),মিরপুর-১ ঢাকা ১২১৬
 


আরও পড়ুন: