ঢাকা বৃহস্পতিবার
১৯ সেপ্টেম্বর ২০২৪
১১ মার্চ ২০২৪

১ টাকা অগ্রিম ফি দেওয়া ছাড়াই খাঁটি সরিষার তেল দিচ্ছে


ডেস্ক রিপোর্ট
22

প্রকাশিত: ০৮ সেপ্টেম্বর ২০২৪ | ১১:০৯:০৭ এএম
১ টাকা অগ্রিম ফি দেওয়া ছাড়াই খাঁটি সরিষার তেল দিচ্ছে ফাইল-ফটো



আবহমানকাল থেকে গ্রাম বাংলার মানুষ সরিষা গাছ, সরিষাফুল সেই সাথে সরিষার  সাথে পরিচিত । বিস্তীর্ণ এলাকা জুড়ে কৃষকগন জমির পর  জমি , মাঠের পর মাঠ, সরিষা বীজ বপন করে থাকেন।  এই খেত গুলোতে যখন গাছ বড় হয়ে ফুলে ফুলে মাঠের পর মাঠ হলুদ বর্ণ ধারন করে আর যখন বাতাস পেয়ে ফুলগুলো দুলতে থাকে তখন কৃষকের মনও দুলতে থাকে আর ভাবতে থাকে এই গর্ভবতী সরিষা গাছ থেকে জন্ম নিবে মাঘি সরিষা, রাই সরিষা , শ্বেতী সরিষা।  সরিষার হলুদ বর্ণের ফুলে আকৃষ্ট হয়ে মৌমাছির আনাগোনা বেড়ে যায় মধু সংগ্রহের জন্য। ফুল থেকে ফুলে ঘুরতে থাকে ফলে তার পায়ে পরাগরেণু লেগে যায় এই পরাগরেণুর মাধ্যমে পরাগায়ন ঘটে পরবর্তীতে সরিষার বীজে রূপ নেয়। 

এই তেলের রয়েছে নানামুখী ব্যবহার,আচার, চাটনি তৈরিতে এর ব্যবহার হয়। শরীরে বিশেষ করে ছোট শিশুদের গায়ে মাখার জন্য সরিষার তেল খুবই উপকারী। সরিষার কচি পাতা ও ডগা শাক হিসেবে এবং সরিষা বাটা ইলিশ মাছের সঙ্গে রান্না করে খাওয়া যায়।সরিষার তেল বা সর্ষের তেল সরিষার বীজ নিষ্পেষণ দ্বারা প্রস্তুত তেল। এই তেল রান্নার জন্যে, এবং গায়ে মাখা বা মালিশ করার কাজে ব্যবহার হয়। সর্ষের তেলের ঝাঁঝের জন্যে সর্ষের তেলের রান্নার আলাদা বিশেষত্ব আছে।

বিশেষজ্ঞদের মতে, ঘানি থেকে আনা সরিষার তেল স্বাস্থ্য এবং ত্বকের জন্যে খুবই ভালো। বিশ্বব্যাপী মৃত্যুর অন্যতম প্রধান কারণ হল করোনারি হার্ট ডিজিজ । আর রান্নার তেলের কারণে এই হার্টের রোগের ঝুঁকি কয়েকগুণ বাড়ে। একটি সমীক্ষায় দেখা গেছে, সরিষার তেল মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিডযুক্ত যা কোলেস্টেরলের মাত্রা উল্লেখযোগ্যভাবে হ্রাস করতে এবং করোনারি হার্ট ডিজিজের ঝুঁকি হ্রাস করতে পারে। সরিষার তেলের কড়া ঝাঁঝের জন্য আজকাল অনেকে ব্যবহার করতে চান না। কিন্তু এতে আছে ওমেগা-৩ ও ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড। স্বাস্থ্যকর ফ্যাটি অ্যাসিড কেবল খাবারের স্বাদই উন্নত করে না, রক্তে চর্বির মাত্রাও হ্রাস করে।

সরিষার তেল ৭০ শতাংশ হৃৎপিণ্ড–সংক্রান্ত রোগের ঝুঁকি কমায়। সর্ষের তেল ব্যবহারে শরীরে কোলেস্টেরলের মাত্রা হ্রাস পায়, যা হৃদ্​রোগের আশঙ্কা কমিয়ে দেয়। সর্ষে তেলের পুষ্টি উপাদান, ভিটামিন, মিনারেল চুলের অকালপক্বতা রোধ করে থাকে। সর্ষের তেলে গ্লুকোসিনোলেট নামক উপাদান থাকে, যা অ্যান্টিকারসিনোজেনিক উপাদান হিসেবে পরিচিত। তাই এটি ক্যানসারজনিত টিউমারের গঠন প্রতিরোধে সাহায্য করে।

কোথায় পাবেন ভালো মানের সরিষার তেল?

খাঁটি সরিষার তেলের বোতল এখন অনলাইনে ঘরে বসেই অর্ডার করতে পারবেন।একতা মার্ট অতিরিক্ত ১ টাকা অগ্রিম ফি দেওয়া ছাড়াই ক্যাশ অন হোম ডেলিভারিতে অর্ডার করতে ভিজিট করুন https://ekotamart.com/ অথবা সরাসরি কল করুন – 01906-297955 (Whatsapp)।৫ লিটার কাঠের ঘানি ভাঙ্গানো খাঁটি সরিষার তেল মাত্র ১২৫০ টাকায়। প্রতি কেজি ২৫০ টাকা মাত্র।


আরও পড়ুন: