ঢাকা শুক্রবার
২৬ এপ্রিল ২০২৪
২৮ ডিসেম্বর ২০২৩

মালালা প্রযোজিত ‘জয়ল্যান্ড’ যাচ্ছে অস্কারে


ডেস্ক রিপোর্ট
170

প্রকাশিত: ০৮ অক্টোবর ২০২২ | ১২:১০:৪৬ পিএম
মালালা প্রযোজিত ‘জয়ল্যান্ড’ যাচ্ছে অস্কারে



সম্প্রতি অস্কারের জন্য সেরা আন্তর্জাতিক ছবির বিভাগে মনোনীত হয়েছে পাক ছবি ‘জয়ল্যান্ড’। এ ছবির কার্যনির্বাহী প্রযোজক নোবেলজয়ী শিক্ষাবিদ মালালা ইউসুফজাই।

সমাজের নানা অসংগতিকে তুলে ধরা হয়েছে এই ছবিটিতে। শুধু তাই নয়, অশ্লীলতা নিয়ে চলতি ধারণার বিপক্ষে কথা বলা ছবিটিতে দেখানো হয়েছে বদ্ধ ধারণা বয়ে চলা একটি পরিবারকে। যে পরিবারে পুত্রসন্তানকে মাথায় করে রাখা হয়।

ছবির কাহিনী এগিয়ে চলে সেই পরিবারের ছোট ছেলেকে কেন্দ্র করে।  যে কি না চলতে শুরু করে সমাজের বিপরীত স্রোতে।

শুরু করে নাচ, গান, নাটক যা পাকিস্তানে ভালো চোখে দেখা হয় না। এসবের অনুশীলনের পাশাপাশি বাড়ির ছোট ছেলে যে বিপ্লব ডেকে আনে তা হলো তিনি প্রেমে পড়েন এক বৃহন্নলার।

এই ছবিটি নিয়ে মালালা বলেন, পাকিস্তানি শিল্পীদের সঙ্গে বিশ্বে পরিচয় করিয়ে দেয় ‘জয়ল্যান্ড’। তাই এই ছবির সঙ্গে যুক্ত হতে পেরে মালালা নিজেকে গর্বিত মনে করছেন।

নারীদের প্রতি অত্যাচার ও পুরুষতান্ত্রিক সমাজের দিকে আঙুল তোলা মালালা আরও বলেন, এ ছবি আমাদের চোখ খুলে দেয়। চারপাশের মানুষ, পরিবার-পরিজনকে নতুন করে চিনতে শেখায়।

পাকিস্তানের একাধিক জনপ্রিয় অভিনেতা আলি জুনেজা, রাস্তি ফারুক, আলিনা খান, সরওয়াত গিলানি, সোহেল সমীর, সলমন পীরজাদা এবং সানিয়া সইদকে এই ছবিতে অভিনয় করতে দেখা যাবে।

উল্লেখ্য, মালালার প্রযোজিত ‘জয়ল্যান্ড’ চলতি বছরের শুরুতে কান চলচ্চিত্রে দেখানো হয়েছিল। শুধু তাই নয়, এই ছবি জিতে নিয়েছে ক্যুইয়ার পাম এবং বিশেষ জুরি পুরস্কারও।


আরও পড়ুন: