ঢাকা শুক্রবার
১৯ জুলাই ২০২৪
০৭ ফেব্রুয়ারি ২০২৩

প্রবাসীদের জন্য নতুন নিয়ম চালু


ডেস্ক রিপোর্ট
200

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০২৩ | ০৩:০৯:৫৮ পিএম
প্রবাসীদের জন্য নতুন নিয়ম চালু ফাইল-ফটো



প্রবাসীদের ভিসার তথ্য পরিবর্তনে নতুন নিয়ম চালু করেছে কুয়েত সরকার। কুয়েতের স্থানীয় ইংরেজি গণমাধ্যম আরব টাইমস এ বিষয়ে একটি সংবাদ প্রকাশ করেছে।

কুয়েতের জনশক্তি পাবলিক অথরিটির বরাত দিয়ে গণমাধ্যমটি বলছে, প্রবাসীদের জন্য কাজের ভিসা সংক্রান্ত নতুন নিয়ম চালু করেছে কুয়েত। বিশেষ করে, নাম, জন্ম তারিখ এবং জাতীয়তার মতো ব্যক্তিগত তথ্যের সংশোধনে নিষেধাজ্ঞা দিয়েছে দেশটি। ভিসার মধ্যে সরাসরি নাম, জন্ম তারিখ ও জাতীয়তা পরিবর্তন করা নিষিদ্ধ করেছে। নিয়োগকর্তারা (মালিক) যারা এই ধরনের পরিবর্তন চাইছেন, তাদের অবশ্যই একটি নির্দিষ্ট পদ্ধতি অনুসরণ করতে বলা হয়েছে।

সংবাদে আরও উল্লেখ করা হয়, সংশোধন করার জন্য, নিয়োগকর্তাদের ওয়ার্ক পারমিট ইস্যু করার তারিখের দুই সপ্তাহের মধ্যে সাহেল অ্যাপের পরিসেবার মাধ্যমে কর্মীর বিদ্যমান ভিসা বাতিলের জন্য আবেদন করতে হবে।

পরবর্তীকালে, ডাটাবেসে কর্মীদের তথ্য আপডেট করতে এবং একটি নতুন কাজের ভিসার জন্য আবেদন করতে তাদের অবশ্যই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যেতে হবে। এই উদ্যোগটিকে জনশক্তির পাবলিক অথরিটি এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে সহযোগিতামূলক প্রচেষ্টার ফল বলে উল্লেখ করা হয়েছে।
 
কুয়েত যে সকল দেশে হতে কাজের জন্য কর্মী নিয়োগ নিষিদ্ধ ও স্থগিত করেছে, সেই সকল দেশের কর্মী প্রবেশে সতর্কতা ও প্রতারণামূলক কার্যকালাপ রোধ করা হল মূল লক্ষ্য।


আরও পড়ুন: