ঢাকা রবিবার
২৮ এপ্রিল ২০২৪
০৭ ফেব্রুয়ারি ২০২৩

মালয়েশিয়ায় নির্মাণাধীন ভবন ধসে ৩ জন বাংলাদেশি শ্রমিকের মৃত্যু


ডেস্ক রিপোর্ট
113

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২৩ | ১০:১১:২৯ এএম
মালয়েশিয়ায় নির্মাণাধীন ভবন ধসে ৩ জন বাংলাদেশি শ্রমিকের মৃত্যু ফাইল-ফটো



মালয়েশিয়ার পেনাংয়ে একটি নির্মাণাধীন ভবন ধসে তিনজন বাংলাদেশি শ্রমিকের মৃত্যু হয়েছে। দুর্ঘটনার পর ১২ জনকে উদ্ধার করা হয়েছে। এখনও নিখোঁজ রয়েছেন চারজন শ্রমিক। 
সংবাদমাধ্যম দ্য স্ট্রেইট টাইমস এর এক প্রতিবেদনে জানিয়েছেন, স্থানীয় সময় মঙ্গলবার রাত ৯.৪৫ মিনিটে নির্মাণাধীন ভবনের একটি বিম ধসে পড়ে দুর্ঘটনার সূত্রপাত হয়। 
পেনাংয়ের উপ-পুলিশ প্রধান মোহাম্মদ ইউসুফ জান মোহাম্মদ জানিয়েছেন, দুর্ঘটনার স্বীকার হওয়া সবাই বাংলাদেশি শ্রমিক। তবে হতাহতদের নাম-ঠিকানা এখনও স্থানীয় সংবাদমাধ্যমে প্রকাশ করা হয়নি। 
ইউসুফ জান মোহাম্মদ বলেন, গুরুতর আহত অবস্থায় আরও দুজনকে পেনাং হাসপাতালে পাঠানো হয়েছে। ধ্বংসস্তূপে আটকে থাকা বাকি চারজনকে উদ্ধারে কাজ চলছে।
মঙ্গলবার রাতে এক সংবাদ সম্মেলনে ইউসুফ জান বলেন, নির্মাণাধীন ওই ভবনের ১২ মিটার দীর্ঘ এবং প্রায় ১৪ টন ওজনের একটি বিম ধসে পড়লে ঘটনার সূচনা হয়। এর জেরে আরও ১৪টি বিম ভেঙে পড়ে।
ওই সময় সেখানে কাজ করছিলেন ১৮ জন বাংলাদেশি শ্রমিক। তাদের মধ্যে নয়জন ধ্বংসস্তূপের নিচে আটকা পড়েন। উদ্ধার-কর্মীরা পরে দুইজনের লাশ উদ্ধার করেন। আরেকজনকে আহত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে পাঠানো হলে সেখানে তার মৃত্যু হয়।
পেনাং ফায়ার অ্যান্ড রেস-কিউ ডিপার্টমেন্টের ডেপুটি ডিরেক্টর জুলফাহমি সুতাজি তার ভাষ্যমতে ভেঙে পড়া কংক্রিট বিমের ওজন বেশি হওয়ার কারণে উদ্ধার কাজ বেশ কঠিন হয়ে পড়েছে।
তিনি বলেন, ভারী কংক্রিটের কাঠামো সরিয়ে চাপা পড়া শ্রমিকদের কাছে পৌঁছাতে আরও বড় যন্ত্রপাতি প্রয়োজন।
মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা শেখ ইসমাইল আলাউদ্দিন বলেছেন, তারা এখনও দুর্ঘটনায় হতাহতদের বিষয়ে বিস্তারিত জানার জন্য অপেক্ষায় রয়েছেন। আনুষ্ঠানিক তথ্য পাওয়ার আগে তারা কোনও বিবৃতি দেবেন না।


আরও পড়ুন: