ঢাকা মঙ্গলবার
১৭ সেপ্টেম্বর ২০২৪
০৭ সেপ্টেম্বর ২০২৪

ভিটামিন কে সমৃদ্ধ ৬ টি খাবার যা আপনার ত্বকের জন্য ভাল


ডেস্ক রিপোর্ট
42

প্রকাশিত: ১৩ আগস্ট ২০২৪ | ১১:০৮:২৩ এএম
ভিটামিন কে সমৃদ্ধ ৬ টি খাবার যা আপনার ত্বকের জন্য ভাল



আমাদের ত্বক সুস্থ, পরিষ্কার এবং উজ্জ্বল থাকার জন্য অনেক পুষ্টির প্রয়োজন। এর মানে হল যে আপনি একটি মাঝারি পরিমাণে সঠিক খাবার খাচ্ছেন তা নিশ্চিত করতে হবে। ভিটামিনের মধ্যে, আপনি ইতিমধ্যে ত্বক এবং চুলের জন্য ভিটামিন বি এর উপকারিতা সম্পর্কে শুনে থাকতে পারেন । আরেকটি আছে যেটির দিকে আপনার মনোযোগ দেওয়া উচিত: ভিটামিন কে। এটি একটি চর্বি-দ্রবণীয় ভিটামিন, যার দুটি রূপ রয়েছে: কে-১ এবং ক-২। ভিটামিন কে একটি সুস্থ হার্ট এবং হাড়ের জন্য প্রয়োজনীয়। কিন্তু এটি ত্বকের স্বাস্থ্যেও অবদান রাখে। 

ত্বকের জন্য করলা এর ৫টি অবিশ্বাস্য উপকারিতা ত্বকের স্বাস্থ্যের জন্য ভিটামিন কে কেন গুরুত্বপূর্ণ?ভিটামিন কে ক্ষত এবং ক্ষত দ্রুত নিরাময়ে সাহায্য করতে পারে। যেহেতু এটি একটি অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবেও কাজ করে, এটি দীর্ঘমেয়াদী ক্ষতি থেকে আপনার ত্বককে রক্ষা করতে পারে। .এই ভিটামিনটিকে ত্বকের ফোলাভাব, প্রদাহ এবং লালভাব কমাতে বলা হয়৷ এটি শুষ্ক ত্বক এবং কালো দাগ রোধ করতেও সাহায্য করতে পারে৷ ভিটামিন কে ত্বকের বার্ধক্যের দৃশ্যমান দিকগুলিকে ধীর করতেও সাহায্য করতে পারে।

এখানে ভিটামিন কে সমৃদ্ধ ৬ টি খাবার রয়েছে যা আপনার ত্বকের জন্য ভালঃ

১.ব্রকলি

ভিটামিন কে-১ বা ফাইলোকুইনোন সাধারণত সবুজ শাক-সবজিতে পাওয়া যায়। ব্রোকলি ত্বকের স্বাস্থ্যের জন্য বিশেষভাবে ভালো, কারণ এতে অন্যান্য প্রয়োজনীয় পুষ্টিগুণও রয়েছে। উদাহরণস্বরূপ, ভিটামিন এ এবং ভিটা্মিন সি এর পাশাপাশি জিঙ্ক গ্রহণ করার জন্য ব্রোকলি খাওয়া একটি ভাল উপায়। ব্রোকলিতে অ্যান্টি-এজিং বৈশিষ্ট্য রয়েছে, কারণ এর লুটেইন উপাদান অক্সিডেটিভ ক্ষতি প্রতিরোধ করতে সহায়তা করে। এতে সালফোরাফেনও রয়েছে, যা আপনার ত্বককে সূর্যের ক্ষতি থেকে রক্ষা করে।

২. পালংশাক 

এই পাতাযুক্ত সবুজ শাকসবজি খাওয়ার ফলে ত্বকের স্বাস্থ্যের উন্নতি সহ অনেক উপকার পাওয়া যায়। আধা কাপ রান্না করা পালং শাক প্রায় 440 mcg ভিটামিন কে সরবরাহ করে! এই সবজিতে ভিটামিন এ, বি এবং সি এর পাশাপাশি ফোলেটও রয়েছে। এটি অ্যান্টিঅক্সিডেন্টেও সমৃদ্ধ। স্বল্পমেয়াদে এবং দীর্ঘমেয়াদে পরিষ্কার, উজ্জ্বল এবং স্বাস্থ্যকর ত্বক পাওয়ার জন্য এই সবই অপরিহার্য। পালং শাক খাওয়া আপনার ত্বককে হাইড্রেটেড রাখতে পারে এবং কোলাজেনের উত্পাদনকে উন্নীত করতে পারে এবং এটিকে ফ্রি র‌্যাডিক্যাল এবং ইউভি ক্ষতি থেকে রক্ষা করতে পারে।

৩. ডালিম

ফলের মধ্যে, ডালিমের ভিটামিন কে তুলনামূলকভাবে বেশি। ডালিম ভিটামিন সি সমৃদ্ধ, যা কোলাজেন উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই ফলের অ্যান্টিঅক্সিডেন্টগুলি প্রদাহ কমাতে এবং আপনার ত্বকের সামগ্রিক সুরক্ষা নিশ্চিত করতে সাহায্য করতে পারে। এটি আপনাকে অকাল বার্ধক্য এড়াতেও সাহায্য করতে পারে। উপরন্তু, ডালিমের বীজ এবং রস প্রায়শই ত্বকের যত্নের রুটিনের অংশ হিসাবে বাহ্যিকভাবে প্রয়োগ করা হয়।

৪. কিউই 

কিউই ভিটামিন কে-এর একটি শালীন উৎস। এতে ভিটামিন সি এবং ই, লুটেইন, জিক্সানথিন এবং পলিফেনল রয়েছে - এগুলি সবই ত্বকের স্বাস্থ্যে অবদান রাখে। এই ফল খাওয়া আপনার ত্বককে কালো দাগ এবং সূর্যের ক্ষতি থেকে মুক্ত রাখার পাশাপাশি কোলাজেন উৎপাদনকে সহজ করতে সাহায্য করতে পারে। কিউইতে এমন যৌগও রয়েছে যা ক্যান্সার প্রতিরোধী প্রভাব ফেলতে পারে।

৫. ভেষজ

তাজা পার্সলে এবং তুলসী, থাইম, ওরেগানো, ধনে, ঋষি ইত্যাদির শুকনো সংস্করণ সহ ভেষজগুলি ভিটামিন কে-১ এর ভাল উত্স। যাইহোক, যেহেতু তারা প্রায়শই অল্প পরিমাণে ব্যবহার করা হয়, তারা উপরে উল্লিখিত উপাদানগুলির মতো দুর্দান্ত প্রভাব ফেলে না। তবুও, আপনি এটিকে আপনার খাদ্যের নিয়মিত অংশে পরিণত করতে পারেন। আপনার সালাদ, ডিম, স্ন্যাকস, ইত্যাদি সিজন করতে এগুলি ব্যবহার করুন। প্রতিটি বিট সাহায্য করে! এবং এই ভেষজগুলি অন্যান্য গুরুত্বপূর্ণ পুষ্টির ভাণ্ডারও বটে।

৬. দুগ্ধজাত পণ্য

ভিটামিন কে-২ বা মেনাকুইনোনগুলি নির্দিষ্ট গাঁজনযুক্ত খাবার এবং অন্যান্য প্রাণীজ খাবারে পাওয়া যায়। দুগ্ধজাত দ্রব্য যেমন পূর্ণ চর্বিযুক্ত দুধ, ডিম এবং নির্দিষ্ট ধরণের পনির ভিটামিন কে-২ এর একটি শালীন উত্স হিসাবে বিবেচিত হয়। এগুলি অন্যান্য ভিটামিন, খনিজ এবং পুষ্টিতেও সমৃদ্ধ যা সামগ্রিক ত্বকের স্বাস্থ্যে অবদান রাখে। যাইহোক, এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে দুগ্ধজাত পণ্য কিছু লোকের জন্য ব্রেকআউট এবং/অথবা অন্যান্য সমস্যার কারণ হতে পারে। আপনার হরমোন এবং অন্ত্রের স্বাস্থ্যও আপনার ত্বককে প্রভাবিত করে; এর জন্য আপনাকে কিছু দুগ্ধজাত দ্রব্য ত্যাগ করতে হতে পারে। অতএব, আপনার ডায়েটে পরিবর্তন করার আগে একজন বিশেষজ্ঞের সাথে পরামর্শ করা ভাল।এই খাবারগুলি ছাড়াও, মাছ এবং বাদামগুলিতে অল্প পরিমাণে ভিটামিন কে রয়েছে বলে বলা হয়। কিছু ধরণের মাছ এবং বাদাম আপনার ত্বকের জন্য বিশেষভাবে উপকারী কারণ এতে গুরুত্বপূর্ণ ফ্যাটি অ্যাসিড রয়েছে। পাইন বাদাম ভিটামিন কে-এর একটি ভালো উৎস। অন্য কোন বাদাম ত্বকের স্বাস্থ্যের উন্নতি করে তা জানতে


আরও পড়ুন: