ঢাকা শুক্রবার
১৯ জুলাই ২০২৪
০৩ জানুয়ারী ২০২৪

নায়করাজ রাজ্জাক নেই ৬ বছর


ডেস্ক রিপোর্ট
302

প্রকাশিত: ২১ আগস্ট ২০২৩ | ০৬:০৮:২২ পিএম
নায়করাজ রাজ্জাক নেই ৬ বছর ফাইল-ফটো



বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেতা নায়করাজ রাজ্জাকে হারানোর ৬ বছর পূর্ণ আজ। গত ২০১৭ সালের এইদিনে ৭৫ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন তিনি।

নায়করাজ একাধারে ছিলেন অভিনেতা, পরিচালক ও প্রযোজক। দুই বাংলাতেই তিনি পেয়েছিলেন জনপ্রিয়তা। বাংলা চলচ্চিত্র জগতে দীর্ঘ সাড়ে ছয় দশক এই জনপ্রিয় অভিনেতা দাপটের সঙ্গে কাজ করেছেন।

গীতিকার ও প্রখ্যাত সাংবাদিক আহমদ জামান চৌধুরী তার কাজের প্রতি সম্মান জানিয়ে তাকে ‘নায়করাজ’ উপাধি দেন। এরপর এই উপাধির স্বীকৃতি মিলে যায় সবখানে। দল-মত নির্বিশেষে তিনি ছিলেন সবার প্রিয় নায়করাজ।

নায়ক রাজ রাজ্জাকের জন্ম ১৯৪২ সালের ২৩ জানুয়ারি কলকাতায়। ১৯৬৪ সালে পশ্চিমবঙ্গে হিন্দু-মুসলিম দাঙ্গার সময় ঢাকায় আসেন তিনি। এরপর জড়িয়ে পড়েন চলচ্চিত্রে।

দুই-একটি সিনেমায় ছোটখাটো চরিত্রে অভিনয় করার পর ১৯৬৭ সালে মুক্তি পায় নায়ক হিসেবে তার প্রথম সিনেমা ‘বেহুলা’। সেই থেকে শুরু। অভিনয়ের পাশাপাশি ছবি পরিচালনার কাজও করেছেন তিনি। কাজের স্বীকৃতিস্বরূপ দেশের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা স্বাধীনতা পুরস্কার, ৫ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ অসংখ্য সম্মাননা পেয়েছেন গুণী এই চলচ্চিত্র ব্যক্তিত্ব।


আরও পড়ুন: