ঢাকা মঙ্গলবার
২২ অক্টোবর ২০২৪
০৭ সেপ্টেম্বর ২০২৪

সাগরে লঘুচাপ, রংপুর বিভাগে বন্যার শঙ্কা


ডেস্ক রিপোর্ট
55

প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২৪ | ১০:০৯:৩২ এএম
সাগরে লঘুচাপ, রংপুর বিভাগে বন্যার শঙ্কা ফাইল-ফটো



শরতের মধ্যভাগে এসে বৃষ্টিতে ভিজছে গোটা দেশ। মধ্য বঙ্গোপসাগরের ওপর তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। সক্রিয় হয়েছে মৌসুমি  বায়ু। পুরো বাংলাদেশ সজল সঘন মেঘের চাদরে ঢাকা। নিম্নচাপ অঞ্চলের প্রভাবে মাঝারি থেকে ভারী বৃষ্টি হচ্ছে সারা দেশে।আবহাওয়া বিশ্লেষকরা বলছেন, কয়েক দিনের টানা ভ্যাপসা গরমের পর এই বৃষ্টি শনিবার অব্দি চলতে পারে। এর মধ্যে কিছু কিছু অঞ্চলে ভারী থেকে অতি ভারী বর্ষণেরও সতর্কতা দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সেই সঙ্গে চার সমুদ্রবন্দর এলাকায় দেখাতে বলা হয়েছে তিন নম্বর সংকেত। সেই সঙ্গে সাগরের মাছ ধরার ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থাকতে বলা হয়েছে।

আজ বৃহস্পতিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত রাজশাহী ও রংপুর বিভাগের জেলাগুলোর ওপর মাঝারি থেকে ভারী মানের বৃষ্টিপাতের প্রবল আশঙ্কা করা যাচ্ছে। রংপুর বিভাগের জেলাগুলোর ওপর আগামী শনিবার পর্যন্ত টানা অবিশ্রান্ত বৃষ্টির শঙ্কা আছে। ফলে রংপুর বিভাগের জেলাগুলোতে বন্যার আশঙ্কা করা যাচ্ছে।

গতকাল বুধবার সন্ধ্যায় বন্যাপূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী সরদার উদয় রায়হান বলেন, ভারী বৃষ্টির কারণে দেশের ছয় বিভাগে নদনদীর পানি বাড়তে পারে। একই কারণে আগামী তিন দিন তিস্তা অববাহিকার নিম্নাঞ্চল ও চরাঞ্চল প্লাবিত হতে পারে। এর মধ্যে রংপুরে পানি বেশি বাড়বে। আগামী তিন দিন তিস্তা অববাহিকায় কুড়িগ্রাম, লালমনিরহাট, নীলফামারী, রংপুরের নিম্নাঞ্চল ও চরাঞ্চল প্লাবিত হতে পারে।

এদিকে, আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজ বৃহস্পতিবার রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।


আরও পড়ুন: